bangla news

১ ঘণ্টায় ডিএসই সূচক ১০০ ও সিএসই ১৫২ পয়েন্ট কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-১৮ ১২:০৩:৫৩ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (১৮ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় ডিএসইর সূচক ১০০ পয়েন্ট ও সিএসইর সূচক ১৫২ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা সাড়ে ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স ১০০ পয়েন্ট কমে ৩ হাজার ৬৭১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরীয়াহ্ সূচক ২৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪২ পয়েন্ট কমে যথাক্রমে ৮৪৮ ও ১২২২ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৪০ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৭৮৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ৮৭৪ ও ১২৬৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৯০ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ৩৬টির, কমেছে ২৬৯টির এবং অপরির্বতিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার।

এদিকে, বুধবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১০০ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ২০ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬৬ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৮৩৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়ায় শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- অরিয়ন ফার্মা, মুন্নু সিরামিক, অরিয়ন ফার্মা, লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মা, কেপিসিএল, বেক্সিমকো, গ্রামীণ ফোন, ব্রাক ব্যাংক, ভিএএফএস ডায়িং ও গোল্ডেন হারভেস্ট।

অন্যদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা  পর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৫২ পয়েন্ট কমে ১১ হাজার ৪২৩ পয়েন্টে অবস্থান করে।

এর আগে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৯৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৬৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ৪০টি কোম্পানির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২০
এসএমএকে/এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-18 12:03:53