ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০, ০২ সফর ১৪৪২

ব্যাংকিং

মুজিববর্ষে দুই লাখ প্রশিক্ষিত যুবককে সর্বোচ্চ ৫ লাখ টাকা ঋণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
মুজিববর্ষে দুই লাখ প্রশিক্ষিত যুবককে সর্বোচ্চ ৫ লাখ টাকা ঋণ

ঢাকা: মুজিববর্ষ উপলক্ষে সরকার দুই লাখ প্রশিক্ষিত যুবককে কর্মসংস্থানের লক্ষ্যে সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। 

মঙ্গলবার (১৬ মার্চ) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মুজিববর্ষ উপলক্ষে দুই লাখ প্রশিক্ষিত যুবাকে ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ দেওয়ার ব্যাপারে যুব উন্নয়ন অধিদপ্তর ও কর্মসংস্থান ব্যাংক’র মধ্যে এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়।  

যুব উন্নয়ন অধিদপ্তরেরর মহাপরিচালক আখতারুজ্জামান খান কবির ও কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. তাজুল ইসলাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে ও প্রশিক্ষিত যুবসমাজের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বঙ্গবন্ধু যুবঋণ চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ যুবা, এই যুবশক্তিকে কাজে লাগিয়ে দেশের বেকারত্ব হ্রাস তথা কর্মসংস্থান সৃষ্টি ও দায়িত্ববান আত্ননির্ভরশীল দক্ষ প্রজন্ম দ্বারা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে কর্মোদ্যোগ হিসেবে স্বল্প সুদে যুবকদের এ ঋণ দেওয়া হবে।  

‘মুজিববর্ষে এ ঋণ কর্মসূচির আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত মোট ২ লাখ (২০২০ সালে ১ লাখ ও ২০২১ সালে ১ লাখ) বেকার যুবাকে স্বল্প সুদে ও সহজ শর্তে জামানতবিহীন ঋণ দেওয়ার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ঋণ পরিশোধের মেয়াদ হবে সর্বোচ্চ ৫ বছর। ঋণের পরিমাণ হবে ন্যূনতম ২০ হাজার টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত। ’ 

জাহিদ আহসান রাসেল বলেন, এ সমঝোতা স্মারকের আওতায় কর্মসংস্থান ব্যাংক ‘বঙ্গবন্ধু যুব ঋণ' নীতিমালা মোতাবেক যুব উন্নয়ন অধিদপ্তরকর্তৃক সরবরাহকৃত প্রশিক্ষিত যুবাদের তালিকা অনুযায়ী প্রকল্পের গ্রহণযোগ্যতা সাপেক্ষে যোগ্য উদ্যোক্তাদের অগ্রাধিকারভিত্তিতে ঋণ দেবে। বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে দেশের উন্নয়নে যুবশক্তির অবদান নিশ্চিত করাই সমঝোতা স্মারকের মূল লক্ষ্য।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন। এছাড়া মন্ত্রণালয় ও অধিদপ্তরের সিনিয়র কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
জিসিজি/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa