ঢাকা, বুধবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১, ০৫ জিলকদ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

শেয়ারবাজার ও আর্থিকখাত আস্থার ওপর নির্ভর করে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, মার্চ ৯, ২০২০

ঢাকা: শেয়ারবাজার ও আর্থিক খাত আস্থার ওপর নির্ভর করে। এই আস্থা তৈরিতে নৈতিকতার সংস্কৃতি গড়ে তোলা প্রয়োজন বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন।

সোমবার (৯ মার্চ) বিকেলে ‘বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট-২০২০’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, নৈতিকতার সংস্কৃতি শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মধ্যে আস্থা তৈরি করে।

এছাড়া বাজার ভাইব্রেন্ট করে।  

বিএসইসি চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারের উন্নয়নে গত কয়েক বছরে সরকার ও স্টেকহোল্ডারদের সহযোগিতায় আমরা অনেক সংস্কার করেছি। এছাড়া ২০০৭ সালে গঠন করা প্রাতিষ্ঠানিক সুশাসন নির্দেশনা (সিজিজি) ২০১২ সালে সংশোধনীর মাধ্যমে পরিপালনে বাধ্য করি। আর ২০১৮ সালে সংশোধনীর মাধ্যমে কার কী দায়িত্ব, তা উল্লেখ করে দিয়েছি।  

তিনি বলেন, আমাদের দক্ষ জনবল দরকার। এর সঙ্গে নৈতিকতার প্রয়োজন। অন্যথায় শুধু দক্ষ জনবল দিয়ে উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখা সম্ভব হবে না।  আগামীতে শেয়ারবাজারের উন্নয়নে কর্মক্ষেত্রে নৈতিকতা স্থাপন করতে হবে।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে চার্টার্ড গ্লোবাল ইনভেস্টমেন্ট অ্যানালিস্ট (সিজিআইএ) এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, মার্চ ০৯, ২০২০
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa