bangla news

শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচক-লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৫ ৬:০০:০৯ পিএম
ডিএসই ও সিএসইর লোগো।

ডিএসই ও সিএসইর লোগো।

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (৫ মার্চ) পুঁজিবাজারে সূচক কমেছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও কমেছে। বুধবারও (৪ মার্চ) পুঁজিবাজারে সূচক কমে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৮৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮ ও ডিএসই-৩০ সূচক ৮ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১৬ ও ১৪৬২ পয়েন্টে।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৯৫ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫১০ কোটি টাকার।

ডিএসইতে এদিন ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৫টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২১৩টির এবং ৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার টাকার পরিমাণে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, ওরিয়ন ফার্মা, নাহি অ্যালুমিনিয়াম, বিকন ফার্মা, সিভিও পেট্রোকেমিক্যাল, ওরিয়ন ইনফিউশন, ব্র্যাক ব্যাংক, ভিএফএস থ্রেড ডাইং, হাক্কানি পাল্প ও সিনোবাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪০৪ পয়েন্টে। বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬০টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। 

এদিন সিএসইতে ১৬ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২০ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, মার্চ ০৫, ২০২০
এসএমএকে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-05 18:00:09