bangla news

পুঁজিবাজারে বেড়েছে সূচক-লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০৩ ৪:৩৮:৫৩ পিএম
ডিএসই ও সিএসই

ডিএসই ও সিএসই

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩ মার্চ) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। 

মঙ্গলবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার (২ মার্চ) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৬৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩৮ ও ১৪৮৫ পয়েন্টে।

ডিএসইতে এ দিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬০৯ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ১৯০ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪১৯ কোটি টাকা।

ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৩৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৮৪টির, এবং ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-ভিএফএস ডায়িং, স্কয়ার ফার্মা, সেন্ট্রাল ফার্মা, ফার কেমিক্যাল, ড্যাফোডিল কম্পিউটার, অরিয়ন ইনফিউশন, লাফার্জহোলসিম, সিলভা ফার্মা, অরিয়ন ফার্মা ও গ্রামীণ ফোন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮২টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। সিএসইতে ২৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মার্চ ৩, ২০২০
এসএমএকে/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   পুঁজিবাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-03 16:38:53