ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পিকনিক-বিয়ের মৌসুমেও মূল্যস্ফীতি কমেছে: পরিকল্পনামন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মার্চ ৩, ২০২০
পিকনিক-বিয়ের মৌসুমেও মূল্যস্ফীতি কমেছে: পরিকল্পনামন্ত্রী

ঢাকা: চলতি বছরে মাসওয়ারিতে ফেব্রুয়ারিতে সাধারণ, খাদ্য ও খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতির হারে স্বস্তি দিয়েছে। তিন খাতেই মূল্যস্ফীতির হার কমেছে। এরমধ্যে সাধারণ খাতে মূল্যস্ফীতির হার কমে হয়েছে পাঁচ দশমিক ৪৮ শতাংশ। যা জানুয়ারিতে ছিল পাঁচ দশমিক ৬৭ শতাংশ।

এ পরিপ্রেক্ষিতে সরবরাহ স্বাভাবিক থাকায় পিকনিক ও বিয়ের মৌসুমেও মূল্যস্ফীতি বাড়েনি, বরং কমেছে বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

মঙ্গলবার (০৩ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) দেওয়া ভোক্তা মূল্য সূচকের (সিপিআই) সর্বশেষ হালনাগাদ তথ্যের বরাত দিয়ে এ তথ্য উপস্থাপন করেছেন মন্ত্রী।

বিবিএসের দাবি, জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে মাছ, শাক-সবজি বিশেষ করে আলু, বেগুন, শিম, কুমড়া, গাজর, শসা, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, লালশাক ও মুলার দাম কমেছে। ফল জাতীয় পণ্যের মূল্যও কমেছে। এমনকি মসলা জাতীয় পণ্য পেঁয়াজ, রসুন ও আদার দামও মাসওয়ারি কমেছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের সরবরাহ স্বাভাবিক ছিল। ফলে পিকনিক ও বিয়ের মৌসুমেও মূল্যস্ফীতি বাড়েনি। বরং কমেছে। পেঁয়াজ আকাশ থেকে মাটিতে নামছে। এ কারণেও কমছে মূল্যস্ফীতির হার।

'পেঁয়াজ যন্ত্রণা (মূল্য বাড়া) থাকা সত্ত্বেও সার্বিক মূল্যস্ফীতি কমেছে। পেঁয়াজের দাম বেড়েছে, তবে সবজি, মাছ ও ফলমূলসহ অন্যান্য পণ্যের দাম কমেছে। '

বিবিএসের হালনাগাদ তথ্যে জানানো হয়, ফেব্রুয়ারিতে পয়েন্ট টু পয়েন্টের ভিত্তিতে খাদ্য বহির্ভূত খাতেও মূল্যস্ফীতির হার কমেছে। এটি এখন আছে ছয় দশমিক ৩৬ শতাংশে । যা জানুয়ারিতে ছিল ৬ দশমিক ৪১ শতাংশ।  

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
এমআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।