ঢাকা, রবিবার, ১৭ শ্রাবণ ১৪২৮, ০১ আগস্ট ২০২১, ২১ জিলহজ ১৪৪২

ব্যাংকিং

৯টি ভোগ্যপণ্য আমদানিতে সুদ ৯ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, মার্চ ২, ২০২০
৯টি ভোগ্যপণ্য আমদানিতে সুদ ৯ শতাংশ

ঢাকা: আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য মূল্যের ঊর্ধ্বগতি রোধ ও এসব পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখাসহ পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতকল্পে নয় ধরণের ভোগ্যপণ্য আমদানিতে সুদ হার কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।  

এতে বলা হয়েছে, প্রজ্ঞাপন জারির দিন হতে কার্যকর করে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য হিসেবে ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, খেজুর, ফলমূল এবং চিনি আমদানিতে অর্থায়নের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হলো।

তাছাড়া, উল্লিখিত পণ্যগুলোর আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখার জন্যও পরামর্শ দেওয়া হয়েছে। যা চলতি বছরের ৩০ মে পর্যন্ত বলবৎ থাকবে।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে ১ এপ্রিল হতে ক্রেডিট কার্ড ব্যতিত নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি অর্থায়নসহ সব ধরনের অশ্রেণিকৃত ঋণের (বিদ্যমান ও নতুন করে প্রদেয়) সুদহার হবে ৯ শতাংশ । কিন্তু লক্ষ্য করা যাচ্ছে যে, আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা এখন হতেই নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য আমদানি শুরু করেছেন। ফলে আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য মূল্যের ঊর্ধ্বগতি রোধ ও এসব পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখাসহ পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতকল্পে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের আমদানি অর্থায়নের সুদহার অবিলম্বে হ্রাস করা প্রয়োজন হওয়ায় কেন্দ্রীয় ব্যাংক এ প্রজ্ঞাপন জারি করেছে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মার্চ ০২, ২০২০
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa