ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

৭ কার্যদিবস পর সূচকের উত্থান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, মার্চ ২, ২০২০
৭ কার্যদিবস পর সূচকের উত্থান

ঢাকা: টানা সাত কার্যদিবস পতনের পর পুঁজিবাজারে সূচকের উত্থান ঘটেছে। তবে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে। যদিও বেড়েছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০২ মার্চ) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৩৪ পয়েন্টে।

অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩০ ও ১৪৭৯ পয়েন্টে।

ডিএসইতে এ দিন লেনদেন হয়েছে ৪১৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ২৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি টাকা।

ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২৯টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৭৫টির, এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির।

ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- ফার কেমিক্যাল, ভিএফএস ডায়িং, গ্রামীণফোন, ইন্দো-বাংলা, অরিয়ন ইনফিউশন, সেন্ট্রাল ফার্মা, সিলভা ফার্মা, কেপিসিএল, স্কয়ার ফার্মা ও অরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৫৯ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪২টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

সিএসইতে ১৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে এক কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি টাকার।

সিএসইতে ১৬ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় এক কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি টাকার।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) থেকে ০১ মার্চ (রোববার) পর্যন্ত টানা ৭ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হয়।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, মার্চ ০২, ২০২০
এসএমএকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।