bangla news

টানা ৭ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০১ ৩:৩৩:০২ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১ মার্চ) পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে লেনদেন। তবে এ নিয়ে টানা সাত কার্যদিবস সূচকের পতন হলো পুঁজিবাজারে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রোববার (১ মার্চ) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪০৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২৮ ও ১৪৭৪ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ১০৫ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫৬১ কোটি টাকা।

ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৬টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৮৯টির এবং ২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- ভিএফএস ডায়িং, ফার কেমিক্যাল, স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম, কনফিডেন্স সিমেন্ট, গোল্ডেন হারভেস্ট, ওয়েস্টার্ন মেরিন, অরিয়ন ইনফিউশন, অরিয়ন ফার্মা ও সেন্ট্রাল ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫১২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির, কমেছে ২০০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দর। সিএসইতে ১৫ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৯ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, মার্চ ০১, ২০২০
এসএমএকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-01 15:33:02