bangla news

নিষেধাজ্ঞার আগের রাতে লক্ষ্মীপুরে ইলিশের হাট ছিল জমজমাট

সাজ্জাদুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-০১ ১০:০৪:৫৪ এএম
হাটে বিক্রি হচ্ছে ইলিশ। ছবি: বাংলানিউজ

হাটে বিক্রি হচ্ছে ইলিশ। ছবি: বাংলানিউজ

লক্ষ্মীপুর: জাটকা রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল মাস পর্যন্ত লক্ষ্মীপুরের মেঘনা নদীতে সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী দুই মাস হাটে ইলিশ উঠবে না। শেষ মুহূর্তে নিষেধাজ্ঞার আগের রাতে ইলিশের হাট ছিলো জমজমাট।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) দিনগত রাতে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা সদর হাজিরহাট মাছ বাজার ছিল ইলিশের দখলে। ব্যাপক বিক্রিতে বাজার ছিল সরগরম। অন্যদিনের তুলনায় দাম বেশি হলেও ধুম বিক্রি হয়েছে ইলিশ। এদিকে লক্ষ্মীপুর শহরের রামগতি বাসস্ট্যান্ডেও ইলিশের জমজমাট হাট বসে। এছাড়াও রামগতির আলেকজান্ডারেও প্রচুর ইলিশ বিক্রি হয়েছে।হাটে বিক্রি হচ্ছে ইলিশ। ছবি: বাংলানিউজছোট-বড় বিভিন্ন সাইজের ইলিশ হাটে থাকায় যার যার চাহিদা মতো ইলিশ কিনে বাড়ি ফিরছেন অনেকেই। মধ্যরাত পর্যন্ত চলেছে বেচা-বিক্রি।

হাজিরহাটে এক কেজি দুইশ গ্রাম ওজনের প্রতি ইলিশ বিক্রি হয়েছে এক হাজার থেকে এক হাজার ১শ টাকায়। তিনদিন আগে ওই সাইজের ইলিশের কেজি বিক্রি হয়েছে ছয়শ ৫০ থেকে সাতশ টাকায়। এক হালি (দুই কেজি ছয়শ গ্রাম ) বিক্রি হয়েছে এক হাজার সাতশ টাকায়। দুইদিন আগেও বিক্রি হয়েছে ১২০০ থেকে ১৩০০ টাকা।

রোববার (০১ মার্চ) সকালে জেলার রামগতি রায়পুর কমলনগর ও সদর উপজেলার বিভিন্ন উপকূলীয় হাট বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, কোনো বাজারে ইলিশ বিক্রি হচ্ছে না। হাটে নদীর কোনো মাছ নেই। তেলাপিয়া, পাঙ্গাস, রুই, কাতলসহ চাষের মাছ বিক্রি হচ্ছে।

বছরের মার্চ-এপ্রিল দুই মাস মেঘনায় জাটকাসহ দেশীয় প্রজাতির ছোট মাছের বিচরণ থাকে। সবচাইতে বেশি বিচরণ থাকে জাটকার। আর এ কারণে মেঘনায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ সময় বাজারে নদীর মাছ মিলবে না; তাই শেষ মুহূর্তে ইলিশের হাটে ছিল ভিড়।

হাজিরহাট বাজারের ঢেউটিন ব্যবসায়ী রিয়াজ উদ্দিন রাসেল জানান, দুই মাস নদীতে মাছ ধরা বন্ধ থাকবে যে কারণে ইলিশ কিনে রাখছেন।ইলিশএদিকে ইলিশের উৎপাদন বাড়াতে দুই মাস লক্ষ্মীপুরের মেঘনা নদীতে সব ধরনের মাছ ধরা থেকে বিরত থাকতে হাটে-ঘাটে, গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে সচেতনতামূলক সভা করেছে মৎস্য বিভাগ।

আরও পড়ুন>>>মেঘনায় দুই মাস মাছ শিকারে নিষেধাজ্ঞা

মেঘনা নদীর চাঁদপুর মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত ১শ’ কিলোমিটার এলাকায় জাটকাসহ সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শনিবার মধ্যরাত থেকে মাছ ধরা বন্ধ। এ আইন অমান্য করলে জেল-জরিমানার বিধান রয়েছে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, মার্চ ০১, ২০২০
এসআর/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   ইলিশ লক্ষ্মীপুর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-01 10:04:54