ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘শিগগিরই ওষুধ রপ্তানি আয় বিলিয়ন ডলার ছাড়াবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
‘শিগগিরই ওষুধ রপ্তানি আয় বিলিয়ন ডলার ছাড়াবে’ .

ঢাকা: শিগগিরই দেশের ওষুধ রপ্তানি আয় বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) ১২তম এশিয়া ফার্মা এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।  

সালমান এফ রহমান বলেন, স্থানীয় ৯৮ শতাংশ চাহিদা পূরণ করে বিদেশে ওষুধ রপ্তানি করছে বাংলাদেশ।

গুণগত মানের কারণে বিশ্ব বাজারে বাংলাদেশি ওষুধের চাহিদা বাড়ছে। আমরা চলতি বছরের মধ্যে ওষুধ রপ্তানি আয় বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবো।  

তিনি বলেন, ওষুধ শিল্পে নতুন প্রযুক্তির ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। এক্সপোতে অনেক প্রতিষ্ঠান আসে নতুন প্রযুক্তি নিয়ে, এতে অভ্যন্তরীণ প্রতিষ্ঠান নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হচ্ছে।  

তিনি আরও বলেন, ২০০৩ সালে প্রথম ফার্মা এক্সপো শুরু হয়েছিল। এ সময়ে অনেক এগিয়েছে এ শিল্প। এ ধরনের এক্সপো নিয়মিত হলে শিল্প এগিয়ে যাবে।  

সভাপতির বক্তব্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রির সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, বাংলাদেশ ওষুধ শিল্প দিনদিন উন্নতি করছে। বাংলাদেশ ১৪০টি দেশে ওষুধ রপ্তানি করছি। সরকার ঘোষণা করেছে, এ শিল্প অগ্রাধিকার শিল্প। আমরা আনন্দিত দেশের সর্ববৃহৎ এ এক্সপো আয়োজন করায়। এ এক্সপোর মাধ্যমে এ শিল্প আরও এগিয়ে যাবে।

তিনি বলেন, এ এক্সপোতে ১৮টি দেশের ৫০০ কোম্পানি অংশগ্রহণ করেছে। কিন্তু দুর্ভাগ্যবশত করোনা ভাইরাসের কারণে  চায়না থেকে অনেক কোম্পানি অংশগ্রহণ করতে পারেনি।  

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ওষুধ অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান বলেন, আমাদের ওষুধ বিশ্বমানের। গুণগত মান নিশ্চিত করেই ওষুধ উৎপাদন করা হয়। ফলে উন্নত বিশ্বের অস্ট্রেলিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে ওষুধ রপ্তানি করছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস উপস্থিত থাকার কথা থাকলেও কক্সবাজারে অবস্থান করায় উপস্থিত হতে পারেননি। তার পক্ষে ভারতীয় হাইকমিশনের প্রতিনিধি বক্তব্য রাখেন।  

তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনী শেষ হবে আগামী (১ মার্চ) রোববার। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ এক্সপো।  

বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি, সিইপি এক্সপো প্রাইভেট লিমিটেড, অ্যালিয়েন্ট লিমিটেড ইপস ইন্তিয়া যৌথভাবে এ এক্সপোর আয়োজন করেছে।  

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
টিএম/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।