bangla news

রাজধানীতে ৩ দিনব্যাপী ইউএস ট্রেড শো শুরু

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৭ ৮:০৮:১৫ পিএম
ফিতা কেটে ইউএস ট্রেড শোর উদ্বোধন করা হচ্ছে।

ফিতা কেটে ইউএস ট্রেড শোর উদ্বোধন করা হচ্ছে।

ঢাকা: বাংলাদেশ যুক্তরাষ্ট্র-অর্থনৈতিক সম্পর্ক এগিয়ে নেওয়ার লক্ষ্যে বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীতে ইউএস ট্রেড শোর উদ্বোধন করা হয়েছে।

ইউএস ট্রেড শোর বাংলাদেশে কর্মরত যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কোম্পানিগুলো অংশ নেবে। পাশাপাশি থাকছে যুক্তরাষ্ট্রের ভিসা, যুক্তরাষ্ট্রে পড়াশোনা, বেসরকারিখাতের কার্যক্রম এবং ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক বিষয়ক সেমিনার।

ঢাকার মার্কিন দূতাবাস জানিয়েছে, দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স (সিডিএ) ওয়াগনার বৃহস্পতিবার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২৭ তম বার্ষিক ইউএস ট্রেড শো উদ্বোধন করেন।

এতে বাংলাদেশে ব্যবসারত জ্বালানি, কৃষি যান্ত্রিকীকরণ এবং খাদ্য ও পানীয়সহ বিভিন্ন খাতের ৪৮টি প্রদর্শক ১শটির বেশি আমেরিকান পণ্য ও সেবা প্রদর্শন করবে।

সিডিএ ওয়াগনার তার বক্তব্যে বলেন, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কের এক গুরুত্বপূর্ণ ক্ষণে এই ট্রেড শোটি অনুষ্ঠিত হচ্ছে। রপ্তানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র হচ্ছে বাংলাদেশি পণ্যসমূহের এক নম্বর গন্তব্য। যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে মোট দ্বি-মুখী বাণিজ্যের পরিমাণ ২০১৯ সালে ছিল ৯শ কোটি ডলার যা ১০ বছর আগের তুলনায় দ্বিগুণেরও বেশি। আর বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পণ্য রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ২৩০ কোটি ডলারে।

ওয়াগনার বলেন, আমি আশা করি, চলতি সপ্তাহের এই ইউএস ট্রেড শো নতুন ব্যবসায়িক অংশীদারত্বে সহায়তা করবে, নতুন বাণিজ্য ও বিনিয়োগ চুক্তি এগোবে এবং দায়িত্বশীল ব্যবসায়িক কার্যক্রম, প্রযুক্তি, উদ্ভাবন, এবং মানসম্পন্ন পণ্যের বিচারে যুক্তরাষ্ট্রের উৎকর্ষতা ও একনিষ্ঠতা প্রমাণ করবে, যা বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের একসঙ্গে কাজ করার সহায়ক হবে, বেসরকারি খাতের অঙ্গীকারের গুরুত্বকে সবার কাছে তুলে ধরবে। ট্রেড শো চলাকালে যুক্তরাষ্ট্র দূতাবাস চারটি তথ্যমূলক সেমিনার আয়োজন করবে।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দূতাবাসের কর্মকর্তারা ব্যবসা, বিনিয়োগ এবং কাজের ভিসাসহ ভিসা প্রক্রিয়া নিয়ে আলোচনা করবেন। এরপর বিকেল সোয়া পাঁচটায় যুক্তরাষ্ট্রে পড়াশোনা এবং বাংলাদেশে এডুকেশন ইউএসএ পরামর্শ কেন্দ্রগুলোর মাধ্যমে শিক্ষা বিষয়ে দূতাবাসের দেওয়া বিনামূল্যের পরামর্শ সেবা সম্পর্কে একটি অধিবেশন হবে।

২৯ ফেব্রুয়ারি (শনিবার) যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থা ইউএসএআইডির আয়োজনে ‘বাংলাদেশে বেসরকারি খাতের সুযোগসমূহ’ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়া বিকেল ৫টায় যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা এবং বেসরকারি খাতের প্রতিনিধিরা ‘যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক দর্শন’ নিয়ে আলোচনা করবেন। যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিষ্ঠান ডিএসসি ড্রেজ এবং বাংলাদেশি প্রতিষ্ঠান ডিপ ডিগার্সের মধ্যে বিক্রয় চুক্তি সইয়ের মধ্য দিয়ে ট্রেড শোর পর্দা নামবে। এ চুক্তির মাধ্যমে যুক্তরাষ্ট্রের চমৎকার মানের ড্রেজিং যন্ত্রপাতি বাংলাদেশে আসবে। পাশাপাশি স্থানীয় কর্মসংস্থানসহ বিভিন্ন সুযোগ সৃষ্টি হবে এ থেকে। বার্ষিক ইউএস ট্রেড শোতে যুক্তরাষ্ট্র দূতাবাস ঢাকার অংশগ্রহণ বাংলাদেশের অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে সহায়তা করা এবং দুইদেশের মধ্যে জোরদার অংশীদারত্ব প্রতিষ্ঠার ব্যাপারে যুক্তরাষ্ট্রের অঙ্গীকারেরই প্রতিফলন। এ অংশীদারত্ব একটি স্বাধীন ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলা নিশ্চিত করবে যা বাজারভিত্তিক অর্থনীতি এবং অবাধ, ন্যায্য ও পারস্পরিকভাবে লাভজনক বাণিজ্য নীতিকে এগিয়ে নেবে।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২০
টিআর/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-27 20:08:15