bangla news

পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৬ ৩:১৯:৪৪ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৬ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। তবে এদিনের পতন নিয়ে টানা পাঁচ কার্যদিবস সূচকের পতন হলো পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৪৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৬০ ও ১৫১৭ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬২৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬২৯ কোটি টাকা।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২২৬টির এবং ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- গ্রামীণফোন, ইন্দো-বাংলা, ভিএফএস ডায়িং, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল পলিমার, আরডি ফুড, লাফার্জহোলসিম, ওরিয়ন ইনফিউশন, স্কয়ার ফার্মা ও গোল্ডেন হারভেস্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৪১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮১টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। 

সিএসইতে ৩৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-26 15:19:44