bangla news

ইন্টিগ্রেটিং বিমস্টেকে অংশ নিতে ভারত গেলেন বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৫ ৬:১৮:০৭ পিএম
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

ঢাকা: অবাধ বাণিজ্য চুক্তি সম্প্রসারণের লক্ষ্যে ইন্টিগ্রেটিং বিমস্টেক-২০২০ এ যোগ দিতে ভারত গিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে ভারতের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন তিনি।

ভারতের মুম্বাইয়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ২৬-২৭ ফেব্রুয়ারি ইন্টিগ্রেটিং বিমস্টেকে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন টিপু মুনশি।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় ২৬-২৭ ফেব্রুয়ারি ভারত চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির উদ্যোগে মুম্বাই এ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ‘ইন্টিগ্রেটিং বিমস্টেক’ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ গ্রহণের জন্য টিপু মুনশিকে আমন্ত্রণ জানানো হয়েছে। ২৬ ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী প্রধান অতিথির বক্তব্য রাখবেন।

এ অঞ্চলের দেশসমূহের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা সুসংহতকরণের প্রচেষ্টায় বে অব ব্যাঙ্গল ইনিশিয়েটিভ ফর মালটি-সেক্টোরাল টেকনিকেল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমস্টেক) বিগত দুই দশকের বেশি সময় ধরে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। অবাধ বাণিজ্য চুক্তি সম্প্রসারণের লক্ষে বিমস্টেকের সদস্য দেশগুলোর মধ্যে শিল্প ও বাণিজ্য সুবিধা বৃদ্ধি এবং অঞ্চলভিত্তিক ভৌত ও ডিজিটাল সংযোগ স্থাপনের ক্ষেত্রে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক ব্যবসা-বাণিজ্য আকর্ষণীয় করতে ইন্টিগ্রেটিং বিমস্টেক-২০২০ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এছাড়া বিমস্টেক দেশসমূহের মধ্যে পণ্য, সেবা এবং বিনিয়োগ বাড়াতে ইন্টিগ্রেটিং বিমস্টেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
জিসিজি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত বাণিজ্য
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-25 18:18:07