ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

ঐতিহাসিক উন্নয়ন দলিল অনুমোদন করলেন প্রধানমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
ঐতিহাসিক উন্নয়ন দলিল অনুমোদন করলেন প্রধানমন্ত্রী

ঢাকা: প্রবৃদ্ধি বৃদ্ধি ও দারিদ্র্য নিরসনকে গুরুত্ব দিয়ে দেশের দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনার খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। উন্নত দেশে যেতে ২০ বছর মেয়াদী এ পরিকল্পনটি তৈরি করেছে সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)।

এতে ২০৪১ সালে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে নয় দশমিক নয় শতাংশ ও চরম দারিদ্র্য ধরা হয়েছে ০ দশমিক ৭ শতাংশ।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

এছাড়া এ অনুযায়ী, মানুষের প্রত্যাশিত গড় আয়ু বেড়ে দাঁড়াবে ৮০ বছরে। এক্ষেত্রে ২০১৮ সালের হিসেবে গড় আয়ু ৭২ দশমিক ৩ বছর থেকে ২০৩১ সালে বেড়ে হবে ৭৫ বছর।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, ঐতিহাসিক উন্নয়ন দলিলের খসড়া  অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে আমরা আরও কিছু বিষয় যোগ করব। এ জন্য এক মাস কিছু কাজ করব। ঐতিহাসিক এই দলিল বাস্তবায়নে দেশ কল্যাণমূলক উন্নত হবে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
এমআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa