bangla news

পুঁজিবাজারে টানা তিন কার্যদিবস সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২৪ ৪:১৯:১৬ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (২৪ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। তবে এদিনের পতন নিয়ে টানা তিন কার্যদিবস সূচকের পতন হলো পুঁজিবাজারে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৫০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭৩ ও ১৫৭১ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬০০ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ৬৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬৬৮ কোটি টাকা।

ডিএসইতে এদিন ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২০১টির এবং ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- ভিএফএস ডায়িং, গ্রামীণফোন, ওরিয়ন ফার্মা, কনফিডেন্স সিমেন্ট, এসকে ট্রিমস, বিএসআরএম লিমিটেড, লাফার্জ হোলসিম, গোল্ডেন হারভেস্ট, সিলভা ফার্মা ও কাসেম ইন্ডাস্ট্রিজ।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৬৩ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৮টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। 

সিএসইতে ২৫ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-24 16:19:16