ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সাভারে বন্ধ হলো তিন পোশাক কারখানা

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
সাভারে বন্ধ হলো তিন পোশাক কারখানা

সাভার (ঢাকা): ব্যাংকিং জটিলতা ও অব্যাহত লোকসানের মুখে বন্ধ হয়ে গেল সাভারের হেমায়েতপুরের একক মালিকানাধীন তিনটি পোশাক কারখানা।

রোববার (২৩ ফেব্রুয়ারি) সকালে কারখানাগুলোর সামনে গিয়ে নোটিশ দেখে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এর আগে, গত ২০ ফেব্রুয়ারি কলকারখানা এবং প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরে মালিকপক্ষ, শ্রমিক প্রতিনিধি, বিজিএমইএর কর্মকর্তা ও শ্রমিকদের সঙ্গে এক সমোঝতা আলোচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কারখানাগুলো হলো- প্যাশন জিন্স লিমিটেড, রাকেফ অ্যাপারেলস ওয়াসিং অ্যান্ড প্যাকেজিং ইন্ড্রাস্টি লিমিটেড ও প্যাশন অ্যাপারেলস অ্যান্ড ওয়াসার লিমিটেড। এর মধ্যে রাকেফ অ্যাপারেলসের ওয়াসিং অংশটি চালু রাখবেন বলে জানা গেছে।
কারখানা তিনটি প্রায় ৩ হাজার শ্রমিক কাজ করতেন।

নোটিশ অনুযায়ী, ব্যাংকিং জটিলতা ও অব্যাহত লোকসানের কারণে বন্ধ হওয়া তিনটি কারখানা ২৭ ফেব্রুয়ারির মধ্যে সব শ্রমিক কর্মচারীদের জানুয়ারি মাসের বেতন-ভাতা পরিশোধ করা হবে। ২৯ মার্চ মধ্যে শ্রমিক ও কর্মচারীদের ফেব্রুয়ারি মাসের ২০ দিনের মুজুরি ও ক্ষতিপূরণসহ সব পাওনা দেওয়া হবে। ৫ মার্চ চাকরি থেকে ইস্তফা নেওয়া সব শ্রমিক ও কর্মচারীদের আইন মতে পাওনা দেওয়া হবে।

এ বিষয়ে শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন বাংলানিউজকে বলেন, এ সিদ্ধান্ত শ্রমিকদের জানানো হলে তারা মেনে নিয়েছে। তবে আশা করছি কারখানা কর্তৃপক্ষ নির্ধারিত সময়ে শ্রমিকদের পাওনা পারিশোধ করবে। হঠাৎ কারখানা বন্ধ হয়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন এই শ্রমিক নেতা।

এ বিষয়ে কারখানগুলোর ব্যবস্থাপনা পরিচালক সাজ্জাদ আলম সঙ্গে যোগাযেগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।