ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৩ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতায় মধ্য দিয়ে চলছে লেনদেন। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার (২৩ ফেব্রুয়ারি) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে সাত পয়েন্ট কমে চার হাজার ৭২৫ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ্ সূচক দুই পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৯২ ও ১৫৯৪ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১১৬ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮২টির, কমেছে ১৬৫টির ও অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ার।

এদিকে রোববার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে বাড়ে ৪ পয়েন্ট। এরপর সূচকের গতি বাড়তে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে দুই পয়েন্ট বেড়ে চার হাজার ৭৫৫ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বেড়েছে শীর্ষ ১০ কোম্পানির। এ কোম্পানিগুলো হলো গ্রামীণ ফোন, সীপার্ল, বিএসআরএম, বিএবিটিসি, কনফিডেন্স সিমেন্ট, ইনফরমেশন নেটওয়ার্ক, লিন্ডে বিডি, ডরিন পাওয়ার, ওয়েস্টার্ন মেরিন ও অরিয়ন ইনফিউশন।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৬২ পয়েন্টে অবস্থান করছে। এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ১৫ পয়েন্ট। এরপর সূচকের গতি বাড়তে দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে তিন কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৩২টি কোম্পানির, কমেছে ৩৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানি শেয়ারের লেনদেন।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
এসএমএকে/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।