ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেনাপোল বন্দরে ছুটি শেষে সচল আমদানি-রপ্তানি

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
বেনাপোল বন্দরে ছুটি শেষে সচল আমদানি-রপ্তানি

বেনাপোল (যশোর): মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষে ২১শে ফেব্রুয়ারি বেনাপোলের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকার পর আবারও সচল হয়েছে।

শনিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে এ পথে আমদানি-রপ্তানি পণ্যবাহী ট্রাক আসা-যাওয়া শুরু করে।

এদিকে আমদানি-রফতানি শুরু হওয়ায় বেনাপোল চেকপোস্ট থেকে বন্দর এলাকায় বেড়েছে যানজট।

এতে আমদানি পণ্যের গাড়ির দীর্ঘ লাইন পড়তে দেখা গেছে। ভোগান্তিতে পড়েছে দু'দেশে যাতায়াকারী পাসপোর্টধারী যাত্রীরা।

বেনাপোল স্থলবন্দরের উপ পরিচালক (প্রশাসন) আব্দুল জলিল বাণিজ্য সচলের বিষয়টি নিশ্চিত করে বলেন, দ্রুত পণ্য খালাসের জন্য সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, ২১শে ফেব্রুয়ারি চেকপোস্টে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে দুই বাংলার মিলন মেলা অনুষ্ঠিত হয়। এ কারণে এদিন আমদানি, রপ্তানি বাণিজ্য বন্ধ রাখা হয়েছিল। এখন বাণিজ্য শুরু হওয়ায় সবাই ব্যস্ত সময় পার করছেন।
 
জানা যায়, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৪ থেকে সাড়ে ৪শ ট্র্রাক বিভিন্ন পণ্য আমদানি এবং দেড়শ থেকে ২শ ট্রাক পণ্য রফতানি হয়ে থাকে।

আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাঁচামাল, তৈরি পোশাক ও খাদ্যদ্রব রয়েছে। রপ্তানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত দ্রব উল্লেখযোগ্য। প্রতিবছর এ বন্দরে আমদানি পণ্য থেকে সরকার প্রায় ৫ হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।