bangla news

ব্যাংকিংখাতে দক্ষ জনবল তৈরিতে ভূমিকা রাখছে বিআইবিএম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-২০ ১০:০১:২৩ পিএম
বিআইবিএম সার্টিফিকেশন কোর্সে উত্তীর্ণ ব্যাংকারদের জন্য দ্বিতীয়বারের মতো ‘সনদপত্র সম্মাননা’ অনুষ্ঠান

বিআইবিএম সার্টিফিকেশন কোর্সে উত্তীর্ণ ব্যাংকারদের জন্য দ্বিতীয়বারের মতো ‘সনদপত্র সম্মাননা’ অনুষ্ঠান

ঢাকা: ব্যাংকিংখাতে দক্ষ মানবসম্পদ তৈরি করতে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। 

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) সার্টিফিকেশন কোর্সে উত্তীর্ণ ব্যাংকারদের জন্য দ্বিতীয়বারের মতো ‘সনদপত্র সম্মাননা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গভর্নর একথা বলেন।

ফজলে কবির বলেন, জ্ঞানভিত্তিক ও গতিশীল ব্যাংকিং খাতের সক্ষমতা বৃদ্ধি এবং দক্ষ জনবল তৈরি অত্যাবশ্যক হয়ে পড়েছে। ব্যাংকিং খাত প্রযুক্তিনির্ভর হতে যাচ্ছে। এ কারণে ব্যাংকিং খাতের সক্ষমতা বৃদ্ধি ও দক্ষ জনবল তৈরি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর ব্যাংকারদের বিভিন্ন পর্যায়ের প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞ করে গড়ে তোলার কাজ করে যাচ্ছে বিআইবিএম। সার্টিফিকেশন কোর্সের মাধ্যমে এ কাজটি আরও সহজ হবে।

সেরিমনিয়াল বক্তব্যে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আনিস এ খান বলেন, ব্যাংকিংখাতে দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারীরা জ্ঞানভিত্তিক ব্যাংকিং খাত গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আমি আশা করছি।

বিআইবিএম মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিআইবিএমে সার্টিফিকেশন কোর্স চালু করার প্রধান উদ্দেশ্য বাংলাদেশের ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকারদের বিশেষায়িত ব্যাংকিং সেবার মান, দক্ষতা এবং সর্বোপরি সাধারণ পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থা ও এ সর্ম্পকিত বৈশ্বিক ভাবনার সঙ্গে তাদের পরিচিত করা।

বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ) এবং সার্টিফিকেটশন প্রোগ্রামের পরিচালক ড. শাহ মো. আহসান হাবীব বলেন, ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় ও কিছু কিছু স্পর্শকাতর বিষয় যেমন- ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিকখাতে অনিয়ম, মানি লন্ডারিং, বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন, ই-ব্যাংকিং এবং তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নিরাপত্তা, ক্ষুদ্র ও মাঝারি খাত ইত্যাদি প্রশিক্ষণের ক্ষেত্রে প্রাধান্য পেতে শুরু করেছে।

বিআইবিএম পরিচালিত ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’; ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম)’ এবং ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস ( সিইটিএস)’ এই তিনটি কোর্সের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ ১৪৭ জন প্রশিক্ষণার্থী অনুষ্ঠানে সনদ গ্রহণ করেন।

আরও বক্তব্য দেন বিআইবিএম-এর ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর ড. বরকত-এ-খোদ; পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এসই/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-02-20 22:01:23