ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রমজান উপলক্ষে ১৭টি পণ্যে টিসিবির নজরদারি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
রমজান উপলক্ষে ১৭টি পণ্যে টিসিবির নজরদারি

মৌলভীবাজার: আসন্ন রমজান উপলক্ষে সিলেট বিভাগজুড়ে ১৭টি পণ্যের ওপর নজরদারি শুরু হয়েছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। স্থানীয় ব্যবসায়ীরা যেন বাজারে কোনো পণ্যকে ঘিরে কৃত্রিম সংকট তৈরি না করতে পারে এজন্য প্রতিটি উপজেলায় চালু করা হচ্ছে বাজার মনিটরিং।

সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ এবং মৌলভীবাজার জেলার নির্দিষ্ট ডিলারদের কাছে চারটি ট্রাকের মাধ্যমে প্রতিদিন বিশ টন করে নায্য মূল্যের পণ্য নিয়মিত সরবরাহ করবে টিসিবি। এ পণ্যগুলো হলো- পেঁয়াজ, চিনি, ডাল, তৈল, খেজুর ও ছোলা।

ডিলারদের কাছ থেকে ক্রেতা সাধারণ এ পণ্যগুলো ন্যায্য দামে ক্রয় করতে পারবেন।

টিসিবি সূত্র জানায়, মুক্ত বাজার অর্থনীতিতে ব্যবসা-বাণিজ্য কখনো কখনো নিয়ন্ত্রণ সম্ভব না হলে সরকারের পক্ষে কতিপয় নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রে বাজার সহায়ক শক্তি হিসেবে টিসিবি কাজ করে চলেছে। এসব নিত্যপ্রয়োজনীয় পণ্য নিজস্ব ডিলারদের মাধ্যমে কিস্তির বরাদ্দ ও ভ্রাম্যমাণ ট্রাক এবং ওপেন সেলে (খোলা বিক্রয়) ভোক্তা সাধারণের নিকট সাশ্রয়ীমূল্যে বিক্রয় করে থাকে।

টিসিবির বিভাগীয় অফিস প্রধান ইসমাইল মজুমদার বাংলানিউজকে বলেন, চলতি বছরের ২১ বা ২২ এপ্রিলের থেকে পবিত্র রমজান। আসন্ন রমজান উপলক্ষে ১৭টি বিশেষ পণ্যের ওপর আমরা নজরদারি বাড়িয়ে দিয়েছি। এ পণ্যগুলো হলো- পেঁয়াজ, রসুন, মসুর ডাল, ছোলা, শুকনো মরিচ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, ধনে, জিরা, আদা, হলুদ, তেজপাতা, সয়াবিন তেল, পাম অয়েল, চিনি ও লবন। খুচরা ও পাইকারি বাজারে এসব পণ্যগুলোর ওপর সরকারের নির্দেশক্রমে বিশেষ মনিটরিং চালু করেছি আমরা। এ নিয়ে আমাদের টিম মাঠে কাজ শুরু করে দিয়েছে।

‘প্রাপ্ত তথ্য মতে, এখন পর্যন্ত আমাদের সিলেট বিভাগের ৪ জেলার ৪০টি উপজেলায় এই ১৭টি পণ্যে সরবরাহ এবং ক্রয়বিক্রয় স্বাভাবিক রয়েছে। কোনো ব্যবসায়ী অসৎ উদ্দেশ্যে কোনো একটি বা দুটি অথবা তার অধিক পণ্যের ওপর কৃত্রিম সংকট তৈরি না তার জন্য আমরা বাজার মনিটিং ব্যবস্থা চালু করেছি। ’

টিসিবির অফিস প্রধান ইসমাইল মজুমদার বলেন, টিসিবি কর্তৃক বাজার সরবরাহ থাকলে বাজার অনেকটা নিয়ন্ত্রণে থাকে আর সরবরাহ একদিনের জন্য বন্ধ থাকলে সিন্ডিকেট ব্যবসায়ীরা সুযোগ নিয়ে বাজার অনিয়ন্ত্রণ করে ফেলে। আশা রাখি, এবার আর সে সুযোগ থাকবেনা।

সারা দেশের মধ্যে তৃণমূল পর্যায়ে সবচেয়ে বেশি টিসিবির কার্যক্রম রয়েছে মৌলভীবাজারে। তিনি বলেন, সিলেট বিভাগে পেঁয়াজের চাহিদা সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি হওয়ার কারণে আমরা পেঁয়াজের পর্যাপ্ত মজুদ রেখেছি। বর্তমানে আমাদের তিনটি গুদামে ৮০ মেট্রিকটন পেঁয়াজ মজুদ রয়েছে। যা ডিলারদের মাধ্যমে বাজারে সরবরাহ করা হচ্ছে।

এছাড়াও মুজিববর্ষকে সামনে রেখে আগামী ১৫ মার্চ থেকে ৪ জেলায় পেঁয়াজ, চিনি, ডাল, তৈল, খেজুর ও ছুলা এ ছয়টি পণ্য তৃণমূল পর্যায়ে বিতরণ করবে টিসিবি।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
বিবিবি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।