bangla news

পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৯ ৫:২৩:২৭ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৯ ফেব্রুয়ারি) উভয় পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৫৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ্ সূচক ৫ ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮৭ ও ১৫৯৯ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৩৭ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ১৮৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২১ কোটি টাকা।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৮০টির এবং ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- সামিট পাওয়ার, অরিয়ন ফার্মা, লাফার্জহোলসিম, খুলনা পাওয়ার, এসকে ট্রিমস, গ্রামীণ ফোন, ন্যাশনাল টিউবস, ডরিন পাওয়ার, বেক্সিমকো ও গোল্ডেন হারভেস্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৫৪ পয়েন্টে। 

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৭টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আজ সিএসইতে ৮৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩১ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৬৫ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
এসএমএকে/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-19 17:23:27