bangla news

মানিলন্ডারিং পরিপালন কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৯ ৩:২২:১৮ পিএম
সম্মেলনে ব্যাংকের কর্মকর্তারা।

সম্মেলনে ব্যাংকের কর্মকর্তারা।

ঢাকা: দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলন-২০২০ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সম্প্রতি হবিগঞ্জের দি প্যালেস লাক্সারি রিসোর্টে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

এ সময় তিনি বলেন, ব্যাংকিংখাতের শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে হুইসেল ব্লোয়িং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সঠিক সময়ে হুইসেল ব্লোয়িং নিশ্চিত করা গেলে ব্যাংকিং খাতের অনেক বড় বড় অনিয়ম প্রতিরোধ করা সম্ভব মর্মেও তিনি উল্লেখ করেন।

তাই দেশের সুষম অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিতকরণে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কার্যে অর্থায়ন প্রতিরোধের লক্ষ্যে ব্যাংকসমূহে নিয়োজিত কর্মকর্তারাকে এ বিষয়ে আরও অধিক সচেতন ও সচেষ্ট হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান কর্মকর্তা আবু হেনা মোহা. রাজী হাসান বলেন, ব্যাংকিংখাতে সংঘটিত মানিলন্ডারিংয়ের ৮০ শতাংশেরও অধিক বৈদেশিক বাণিজ্যের আড়ালে হয়ে থাকে। তাই বাণিজ্যভিত্তিক মানিলন্ডারিং প্রতিরোধে ব্যাংকসমূহকে আরও অধিক গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানের সভাপতি বিএফআইইউ উপ-প্রধান মো. ইস্কান্দার মিয়া ব্যাংকসমূহকে সন্দেহজনক লেনদেন রিপোর্টিংয়ের ক্ষেত্রে আমানত কেন্দ্রিকের পাশাপাশি ঋণ ও  বৈদেশিক বাণিজ্যকেও গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

সম্মেলন হতে অর্জিত জ্ঞান ব্যাংকসমূহ তাদের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ কাঠামো উন্নয়নে কাজে লাগাবেন; যাতে করে ব্যাংকিংখাত কোনোভাবেই মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নের মাধ্যম হিসেবে ব্যবহৃত হতে না পারে।

বিএফআইইউর উদ্যোগে এবং দ্য অ্যাসোসিয়েশন অব অ্যান্টি মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার অব ব্যাংক ইন বাংলাদেশের সহযোগিতায় এ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংক, সিলেট অফিসের নির্বাহী পরিচালক কাজী এনায়েত হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন বিএফআইইউ মহা-ব্যবস্থাপক ও অপারেশনাল হেড মো. জাকির হোসেন চৌধুরী।

এছাড়া আরও বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান আলী রেজা ইফতেখার, এবং দ্য অ্যাসোসিয়েশন অব অ্যান্টি মানিলন্ডারিং কমপ্লায়েন্স অফিসার অব ব্যাংক ইন বাংলাদেশের চেয়ারম্যান সুধীর চন্দ্র দাস।

সম্মেলনে বিভিন্ন তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ছাড়াও সব তফসিলি ব্যাংকের প্রধান ও উপ-প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২০
এসই/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   বাংলাদেশ ব্যাংক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-19 15:22:18