ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক কমলেও ডিএসইর লেনদেন হাজার কোটি ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২০
সূচক কমলেও ডিএসইর লেনদেন হাজার কোটি ছাড়ালো

ঢাকা: পাঁচ কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। তবে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে পুঁজিবাজারে টানা পাঁচ কার্যদিবস সূচক উত্থানের পর এদিনের পতনকে বাজার সংশোধন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৪০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮১ ও ১৫৯০ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ২১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা এক বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৯ সালের ৩০ জানুয়ারি আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ২৪ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৮৮টির এবং ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- সামিট পাওয়ার, লাফার্জ হোলসিম, খুলনা পাওয়ার, ওরিয়ন ফার্মা, ন্যাশনাল টিউবস, শিপইয়ার্ড, গ্রামীণফোন, প্যারামাউন্ট টেক্সটাইল, গোল্ডেন হারভেস্ট, ইন্দো-বাংলা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫০৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।  

সিএসইতে ৬৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৫ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩২ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২০
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।