bangla news

ছোট আকারের কাঁঠালের জাত উদ্ভাবনের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৭ ৮:২০:১৪ পিএম
রিসোর্স ডেভেলপমেন্ট ফোরামের পুরস্কার বিতরণী অনুষ্ঠান

রিসোর্স ডেভেলপমেন্ট ফোরামের পুরস্কার বিতরণী অনুষ্ঠান

ঢাকা: গবেষণা করে ছোট আকারের কাঁঠালের জাত উদ্ভাবনের আহ্বান জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রিসোর্স ডেভেলপমেন্ট ফোরামের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি গবেষকদের প্রতি এ আহ্বান জানান মন্ত্রী।

রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেল কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ড. অধ্যাপক শামসুল আলম ও কৃষি গবেষক এমএ রহিমকে ‘রিসোর্স ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড-২০১৯’ দেওয়া হয়। 

এসময় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক লুৎফুল হাসান ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী বলেন,  ‘বাংলাদেশের কৃষিখাতে সত্যিকারের বিপ্লব হয়েছে। এই বিপ্লবে গবেষকদের অবদান ব্যাপক।’

এসময় মন্ত্রী বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পন্ন করা ও বছরে কয়েকবার ফলন পাওয়ায় কৃষি গবেষকদের অবদানের স্বীকৃতি দিয়ে বলেন, ‘কাঁঠালকে আরেকটু ছোট কীভাবে করা যায় আপনারা তা গবেষণা করতে পারেন। এখন কাঁঠালের আকার অনেক বড় হওয়ায় প্রায় ৪০ শতাংশ নষ্ট হয়ে যাচ্ছে।’

কাঁঠালের আকার ছোট করতে পারলে এই ফলটি বহন ও ছোট পরিবার খেতে পারার আরও বেশি উপযুক্ত হবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
এমআইএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-17 20:20:14