bangla news

পুঁজিবাজারে সূচকের টানা উত্থান, বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৭ ৪:২২:০৮ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সূচকের টানা উত্থানে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৭ ফেব্রুয়ারি) দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯৭৬ কোটি ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩২ কোটি টাকার লেনদেন হয়েছে। এই নিয়ে টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৭৬ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা এক বছর ১৪ দিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি এদিনের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৮৪ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৫টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১২৮টির এবং ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- লাফার্জ হোলসিম, খুলনা পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, এডিএন টেলিকম, ওরিয়ন ফার্মা, বেক্সিমকো, গোল্ডেন হারভেস্ট, ওয়েস্টার্ন মেরিন, ইন্দো-বাংলা ও সামিট পাওয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২৯ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর।

সিএসইতে ৩২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-17 16:22:08