ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন ৯০০ কোটি ছাড়ালো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২০
ডিএসইর লেনদেন ৯০০ কোটি ছাড়ালো

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৬ ফেব্রুয়ারি) সূচকের বড় উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উলম্ফন হয়েছে।

তবে এদিন ডিএসইর লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়িয়েছে। যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে, পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন ও  শনিবার (১৫ ফেব্রুয়ারি) এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) পুঁজিবাজার পুনর্গঠন, বিকাশ ও কাঠামোগত উন্নয়নে ১৭ কোটি ডলার ঋণ (প্রায় দেড় হাজার কোটি টাকা) অনুমোদন করায় পুঁজিবাজারে সূচক ও লেনদেনে এ চিত্র দেখা গেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।  

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯১৬ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা এক বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি ডিসইতে ৯৮৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭৫ ও ১৫৯২ পয়েন্টে।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৯২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৪০টির এবং ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ হোলসিম, খুলনা পাওয়ার, বিএসসিসিএল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, শেফার্ড, ইন্দো-বাংলা, সামিট পাওয়ার, এসএস স্টিল, সিঙ্গার বিডি ও প্যারামাউন্ট টেক্সটাইল।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৩৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৩৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১৪টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর।  

সিএসইতে এদিন ৩০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৭৩ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২০
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।