ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আধুনিক নগরায়ণে আর্থিক সহযোগিতা করবে ইউএন হ্যাবিটেট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
আধুনিক নগরায়ণে আর্থিক সহযোগিতা করবে ইউএন হ্যাবিটেট

ঢাকা: পরিবেশসম্মত আধুনিক নগরায়ণে জাতিসংঘের ইউএন হ্যাবিটেট বাংলাদেশকে আর্থিকসহ সার্বিক সহযোগিতা দেবে বলে অঙ্গীকার করেছেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও হিউম্যান সেটেলমেন্ট প্রোগ্রাম ইউএন হ্যাবিটেটের নির্বাহী পরিচালক মাইমুনাহ মোহা. শরীফ।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে চলমান ওয়ার্ল্ড আরবান ফোরামে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের সঙ্গে বৈঠককালে তিনি এ অঙ্গীকার করেন।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আফজাল হোসেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. সাঈদ নূর আলম, নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ড. খুরশীদ জাবিন হোসেন তৌফিক, গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব মো. সিদ্দিকুর রহমান ও মো. মোতাহার হোসেন, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মো. হারিজুর রহমান এবং প্র্যাক্টিক্যাল অ্যাকশন, বাংলাদেশের হেড অব প্রোগ্রাম হোসেন আদিব বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে গণপূর্ত মন্ত্রী বলেন, নাগরিকদের জন্য নিরাপদ, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব আবাসন নিশ্চিত করার মাধ্যমে টেকসই নগর ও জনপদ গড়ে তোলার জন্য বাংলাদেশ সরকার কাজ করে যাচ্ছে। টেকসই নগরায়ণের জন্য সারাদেশে মাস্টারপ্ল্যান প্রণয়নের কার্যক্রম চলমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার একশ বছর পরের পরিকল্পনা ডেল্টাপ্ল্যান প্রণয়ন করেছে। একইসঙ্গে ইউএন হ্যাবিটেট বাংলাদেশের নগরায়ণ নীতিমালার উন্নয়নে সহায়ক ভূমিকা রাখতে পারে।

মন্ত্রী বলেন, মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের জন্য খাদ্য, চিকিৎসা, আবাসন, স্যানিটেশনের ব্যবস্থা করা বাংলাদেশের জন্য অনেক কঠিন। এজন্য রোহিঙ্গা সংকট নিরসনে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে।

গত ৯ ফেব্রুয়ারি ওয়ার্ল্ড আরবান ফোরামে গণপূর্তমন্ত্রী মন্ত্রী পর্যায়ের গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করেন। এরপর ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ঘানার যৌথ অংশগ্রহণে একটি নেটওয়ার্কিং ইভেন্টে সভাপতিত্ব করেন। এছাড়াও ফোরামে গণপূর্তমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল বিভিন্ন দেশের প্রতিনিধির সঙ্গে মতবিনিময় করছেন।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
জিসিজি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।