ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পাঁচ কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
পাঁচ কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: টানা পাঁচ কার্যদিবস পতনের পর মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। একইসঙ্গে উভয়বাজারে বেড়েছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এই দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৭১ পয়েন্টে অবস্থান করছে।

অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ও ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩০ ও ১৫১৭ পয়েন্টে।

ডিএসইতে মঙ্গলবার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫০৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৬৫ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪০ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৯৬টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৪০টির এবং ২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, এডিএন টেলিকম, এসকে ট্রিমস, ইন্দো-বাংলা ফার্মা, অরিয়ন ইনফিউশন, সামিট পাওয়ার, কেপিসিএল, ওমেক্স, গোল্ডেন হারভেস্ট ও বাংলাদেশ শিপিং করপোরেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬১১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০২টির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। সিএসইতে ৩০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।