ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ড্যান কেক স্পেলিং বি’র পঞ্চম আসর শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
ড্যান কেক স্পেলিং বি’র পঞ্চম আসর শুরু

ঢাকা: দেশের অন্যতম জনপ্রিয় টেলিভিশন শো ‘স্পেলিং বি’র পঞ্চম আসর শুরু হয়েছে। মূলত শিক্ষার্থীদের বানানের এ প্রতিযোগিতা অনলাইন গেমের মাধ্যমে জিতে প্রতিযোগীদের যেতে হবে টেলিভিশনের চূড়ান্ত পর্বে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারে একটি ইংরেজি দৈনিকের ভবনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এবারের আসরের উদ্বোধন করা হয়। ‘ড্যান কেক স্পেলিং বি-এনলাইটেনড বাই দ্য ডেইলি স্টার, ব্রট টু ইউ বাই চ্যাম্পসটোয়েন্টিওয়ান ডটকম’ শীর্ষক প্রতিযোগিতার প্রধান পৃষ্ঠপোষক ড্যান কেক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিবারের মতো এবারও অনুষ্ঠানের মূল আয়োজক চ্যাম্পসটোয়েন্টিওয়ান ডটকম, সহযোগিতায় রয়েছে দ্য ডেইলি স্টার ও সম্প্রচার অংশীদার চ্যানেল আই। প্রতিযোগিতাটি দেশব্যাপী অনুষ্ঠিত হবে। বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যমের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডেইলি স্টার পত্রিকার সম্পাদক এবং প্রকাশক মাহফুজ আনাম, চ্যানেল আই’র পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, পাণ্ডুঘর গ্রুপের চেয়ারম্যান নাজিম উদ্দিন আহমেদ, ড্যান ফুডস লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা ফিরোজ আহমেদ এবং চ্যাম্পসটোয়েন্টিওয়ান ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল টি আহমেদ। এছাড়াও ১৫০টি স্কুলের প্রায় ২০০ জন শিক্ষক উপস্থিত ছিলেন এসময়।

ডেইলি স্টার পত্রিকার সম্পাদক এবং প্রকাশক মাহফুজ আনাম বলেন, ‘স্পেলিং বি শুধুমাত্র একটি স্পেলার খোঁজার অনুষ্ঠান নয়, এটি একটি পারিবারিক বিনোদনমূলক অনুষ্ঠানও বটে। এই আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা বানান শেখার পাশাপাশি দক্ষতা উন্নয়ন, চেতনার উন্মেষ ঘটানো, নিজেদের সর্বোচ্চভাবে তুলে ধরার সুযোগ পায়। ’

সর্বোপরি কার্যকরীভাবে পরবর্তী প্রজন্ম গড়ে তোলার এই আয়োজনে শিক্ষার্থীদের সম্পৃক্ত করা এবং প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য শিক্ষক ও অভিভাবকদের তিনি আহ্বান জানান।  

ড্যান ফুডস লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা ফিরোজ আহমেদ বলেন, ‘স্পেলিং বি শুধুমাত্র একটি প্রতিযোগিতা নয়, এটি আমাদের শিক্ষার্থীদেরকে পরবর্তী প্রজন্মের নেতৃত্বদানকারী হিসেবে গড়ে তোলার একটি প্লাটফর্ম। এই অসাধারণ উদ্যোগের অংশীদার হতে পেরে ড্যান কেক খুবই গর্বিত। আমরা প্রত্যাশা করি, আপনাদের শুভ কামনা এবং সহায়তার মাধ্যমে স্পেলিং বি সিজন ৫ সম্পূর্ণভাবে সফল হবে। ’

চ্যানেল আই’র প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ বলেন, ‘গত চারটি সিজনে স্পেলিং বি দেশব্যাপী সবার কাছে যে জায়গা দখলে করেছিলো তা আমাদের এগিয়ে থাকার ক্ষেত্রেও অনেক ভূমিকা রেখেছে। আমি মনে করি এবারের আয়োজন আগের চেয়ে বেশি কার্যকরী হবে। আমাদের চোখের সামনেই তৈরি হবে জ্ঞান-গরিমায় সেরা নতুন এক প্রজন্ম, স্পেলিং বি থেকে পাওয়া অভিজ্ঞতা থেকে শুধু বাংলাদেশ নয়, বিদেশেও নিজেদেরকে মেলে ধরতে পারবে। ’

চ্যাম্পসটোয়েন্টিওয়ান ডটকমের প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল টি আহমেদ সবাইকে স্পেলিং বি এর নতুন আসরে স্বাগত জানান।

আয়োজকরা জানান, প্রতিযোগিতাটি অনলাইন রাউন্ড, ডিভিশনাল রাউন্ড এবং টেলিভিশন রাউন্ড এই তিনটি ধাপে অনুষ্ঠিত হবে। অনলাইন রাউন্ডে শিক্ষার্থীদের www.champs21.com এ নিবন্ধন করে অথবা গুগল প্লে স্টোর (http://bit.ly/spellchamps) থেকে স্পেল চ্যাম্পস অ্যাপস ডাউনলোড করে গেমটি খেলতে পারবে। ১০ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত গেমটি খেলা যাবে। অনলাইন রাউন্ড থেকে ডিভিশনাল রাউন্ডের জন্য নির্বাচিত করা হবে। সেখান থেকে দেশসেরা ৯৬ জন স্পেলার অংশ নেবে টেলিভিশন রাউন্ডে।

প্রতিযোগিতার বিজয়ী চ্যাম্পিয়ন ট্রফির পাশাপাশি পাঁচ লাখ টাকার শিক্ষাবিমা ও একজন অভিভাবকসহ স্পেলিং বি’র পীঠস্থান যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ঘুরে আসার সুযোগ পাবে।

বিগত আসরগুলোতে প্রায় তিন হাজার স্কুলের ১২ লাখের বেশি শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলো। রাসেল টি আহমেদ প্রত্যাশা করছেন, এবছর অংশগ্রহণকারীর সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে যাবে। তিনি শিক্ষার্থীদের অনলাইনে গেমটি খেলার জন্য উৎসাহিত করেন।  

টেলিভিশন রাউন্ডটি সম্প্রচার করবে দেশের অন্যতম জনপ্রিয় টেলিভিশন চ্যানেল আই। প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানা যাবে দেশের প্রথম ই-লার্নিং পোর্টাল www.champs21.com থেকে।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
এসএইচএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।