bangla news

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১০ ১১:৩০:৩৪ এএম
ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১০ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সকালে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে চার হাজার ৪০৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০১৭ ও ১৪৯৭ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৬১টির, কমেছে ৪৮টির এবং অপরির্বতিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ার।

এদিকে, ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক  বাড়ে ২৪ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে আরও ৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪১৯ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বেড়ে শীর্ষ ১০ কোম্পানির তালিকায় রয়েছে-এসকে ট্রিমস, লাফার্জহোলসিম, এসএস স্টিল, ওমেক্স, অরিয়ন ইনফিউশন, বিকন ফার্মা, এডিএন টেলিকম, কপারটেক, স্ট্যান্ডার্ড সিরামিক ও মুন্নু স্টাফলার্স।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সিএএসপিআই সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৫২২ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ১২ পয়েন্ট। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৩১টি কোম্পানির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
এসএমএকে/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-10 11:30:34