ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঐতিহ্যবাহী সাকরাইন উৎসবে ‘বাজাজ’

অর্থনীতি-ব্যবসা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০
ঐতিহ্যবাহী সাকরাইন উৎসবে ‘বাজাজ’

ঢাকা: সাকরাইনের আনন্দ ছড়িয়ে দিতে ‘সাকরাইন উচ্ছ্বাসে বাজাজ-এর সাথে’ –এই স্লোগানে এ উৎসবে অংশ নিয়েছে বাজাজ। নানা রকম কর্মকাণ্ডের মাধ্যমে এই অনুষ্ঠানে অংশ নিতে সবাইকে উৎসাহিত করে তোলাই বাজাজ-এর লক্ষ্য। 

সাকরাইন-এর প্রধান আকর্ষণ ঘুড়ি খেলা। তাই অনুষ্ঠানটিকে আরো উৎসবমুখর করে তুলতে পুরান ঢাকায় ১০ হাজার ঘুড়ি উপহার দিয়েছে বাজাজ।

 

বাংলা পৌষ মাসের শেষে শীত মৌসুমের বার্ষিক উৎসবকে ‘সাকরাইন উৎসব’ নামে পালন করা হয়। বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যে ছোট-বড় সবাই মেতে ওঠে এ উৎসবে।

উৎসবের দিন বিকেল থেকে পুরান ঢাকার প্রতিটি বাড়ির ছাদ থেকে শত শত ঘুড়ি উড়তে থাকে। ঢাকার অন্যান্য অঞ্চল থেকেও হাজারো মানুষ ভিড় জমান ঐতিহ্যবাহী এই উৎসবটি উপভোগ করতে।  

শুধু ঘুড়ি ওড়ানোই নয়, ঘুড়ি কাটাকুটি খেলাও শুরু হয়ে যায়। রং-বেরঙের ঘুড়ি এক সঙ্গে উড়ে ঢাকার আকাশকে বর্ণিল করে তোলে। সন্ধ্যা নামলে খেলা শেষে শুরু হয় আতশবাজি, শত শত ফানুসে ছেয়ে যায় বুড়িগঙ্গা তীরবর্তী শহরের আকাশ।  

সঙ্গে থাকেন বিভিন্ন শিল্পী। গান গেয়ে, খেলা দেখিয়ে তারা দর্শকদের মাতিয়ে রাখেন। ঘরে ঘরে তৈরি হয় বিভিন্ন পিঠাপুলি-সহ নতুন খাবার-দাবার। নানা রকম খাবারের পাশাপাশি ছাদে চলতে থাকে আড্ডা, নাচ-গান।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২০
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।