bangla news

শেষ কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৬ ৪:১৩:২৫ পিএম
ডিএসই ও সিএসইর লোগো।

ডিএসই ও সিএসইর লোগো।

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (০৬ ফেব্রুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এ নিয়ে টানা তিন দিন সূচকের পতন হয়েছে পুঁজিবাজারে। 

এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১২ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৩৬ পয়েন্ট কমেছে। মঙ্গল ও বুধবারও সূচক কমে পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৫২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২৭ ও ১৫১৪ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৭৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪৪ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪২০ কোটি টাকার।

ডিএসইতে বৃহস্পতিবার ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৫১টির এবং ৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, এডিএন টেলিকম, ইন্দো-বাংলা ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, বাংলাদেশ সাবমেরিন কেবল, সিলকো ফার্মা, বিবিএস কেবলস, এমএল ডাইং, অ্যাডভেন্ট ফার্মার ও কপারটেক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৪৩ পয়েন্টে। বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৯টির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। 

এদিন সিএসইতে ১৩ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২০
এসএমএকে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-06 16:13:25