ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ এখন বৈশ্বিক উদাহরণ: এডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ এখন বৈশ্বিক উদাহরণ: এডিবি

ঢাকা: অর্থনৈতিক উন্নয়নে বিশ্বে বাংলাদেশ এখন উদাহরণ। গত এক দশকে বাংলাদেশের গড় জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৭ শতাংশের বেশি। ২০১৯ সালে প্রায় ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের রেকর্ড করে বাংলাদেশ। ফলে বাংলাদেশ এশীয় প্যাসিফিক অঞ্চলে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশে পরিণত হয়েছে বলে জানান বাংলাদেশে সফররত এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট শিজিন চ্যান।

বুধবার (২৯ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ উন্নয়ন ফোরাম-২০২০ এর উদ্বোধনী অধিবেশনে তিনি একথা বলেন।  

এডিবি ভাইস প্রেসিডেন্ট যখন বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ভূয়সী প্রসংশা করেন তখন উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থা- জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শেফার, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট শিক্সিন চেন। স্বাগত বক্তব্য রাখেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ।
 
শিজিন চ্যান বলেন, বাংলাদেশের সামনে বড় চ্যালেঞ্জগুলো হচ্ছে বিনিয়োগ বাড়াতে হবে ও সরকারি এবং বেসরকারি খাতের সবাই অবকাঠামোগত উন্নয়নে জোর দেবে। দক্ষতা বাড়ানো, শিল্পের বৈচিত্র্যকরণসহ ব্যবসাবান্ধব পরিবেশের উন্নয়ন করতে হবে।

শিজিন চ্যান বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) অংশ নেওয়ার সময় টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে বাংলাদেশের পাশে থাকার দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এডিবি ভাইস প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশ এসডিজি বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টা করছে। বাংলাদেশের এই উচ্চ আকাঙ্ক্ষা পূরণে এডিবি প্রতিশ্রুতিবন্ধ।
 
ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে শিজিন চ্যান দেশকে আঞ্চলিক ও বৈশ্বিক মান শৃঙ্খলে সংযোগ করার জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং অর্থনৈতিক করিডোর বিকাশের উদ্যোগের জন্য প্রশংসা প্রকাশ করেন।
 
এডিবি ভাইস প্রেসিডেন্ট বলেন, অবকাঠামো উন্নয়ন বিশেষ করে পরিবহন, জ্বালানি ও নগর পরিষেবায় নজর দিতে হবে। পল্লী উন্নয়ন, দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থান, বেসরকারি ক্ষেত্রের উন্নয়ন, জলবায়ু ও দুর্যোগের স্থিতিস্থাপকতা এবং আঞ্চলিক সহযোগিতার উপরও দৃষ্টি দিতে হবে। বাংলাদেশের উন্নয়নে বিশেষ করে এসডিজি বাস্তবায়নে এডিবি সব সময় পাশে থাকবে।
 
বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।