ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘মানসম্মত ভালো বীজের জন্য আঞ্চলিক সহযোগিতা জরুরি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
‘মানসম্মত ভালো বীজের জন্য আঞ্চলিক সহযোগিতা জরুরি’ কথা বলছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। ছবি: বাংলানিউজ

ঢাকা: মানসম্মত ভালো বীজের জন্য আঞ্চলিক সহযোগিতা জরুরি বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, পরিবেশ ও জলবায়ুজনিত সমস্যা মোকাবিলা করে ফসলের উৎপাদন বাড়াতে ভালো বীজের বিকল্প নেই এবং এক্ষেত্রে পারস্পরিক সহায়তারও প্রয়োজন রয়েছে।

বুধবার (২৯ জানুয়ারি) কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে  আন্তর্জাতিক আলু কেন্দ্রের (আপিসি) সহায়তায় ওভারভিউ অফ সিআইপি’স ওয়ার্ক ইন বাংলাদেশ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

কর্মশালায়  বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত বিভিন্ন আলুর জাত সম্পর্কে নানা তথ্য তুলে ধরা হয়।

কৃষিমন্ত্রী বলেন, আলু বিশ্বের অন্যতম প্রধান ফসল। বাংলাদেশে উৎপাদনের দিক থেকে ধান, গম ও ভুট্টার পরেই চতুর্থ স্থানে আছে আলু। বাংলাদেশে আলু একটি গুরুত্বপূর্ণ ফসল। যদিও  কয়েক বছর ধরে আলুর উৎপাদন আমাদের চাহিদার চেয়ে ৩৫-৪০ লাখ মেট্রিক টন বেশি হচ্ছে। যেকোনো ফসলের উৎপাদন নির্ভর করে বীজের ওপর, মানসম্মত ভালো বীজ হলে উৎপাদনও ভালো হবে।

তিনি বলেন, জাপান আমাদের কাছ থেকে আম ও মিষ্টি আলু আমদানি করতে চায়। পুষ্টিমান সম্পন্ন মিষ্টি আলুতে ক্যারোটিন রয়েছে এবং আমাদের মিষ্টি আলুর মানও ভালো। যেহেতু বাংলাদেশে নিজস্ব উন্নত জাত উদ্ভাবন করেছে এবং সর্বত্রই আলুর চাষ হয়ে থাকে তাই এর উৎপাদন অনেক বেশি হচ্ছে। উদ্বৃত্ত আলু রপ্তানির জন্য আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে হবে, বাজার প্রসারিত করতে হবে। বীজের ক্ষেত্রে সিড ইউথআওট বর্ডাস এ অনুজীব পরীক্ষা জরুরি।

আব্দুর রাজ্জাক বলেন, কৃষিখাতের জন্য টাকার কোনো সমস্যা নেই প্রয়োজন সহযোগিতার এক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতা অপরিহার্য। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কৃষিখাতের বিদ্যমান সমস্যা নিরসন করে উৎপাদন বাড়াতে সবাইকে একযোগে কাজ করতে হবে। আগে তিনটি ঘোষণা এসেছে, যার মধ্যে দু’টি ছিল ধান নিয়ে আর একটি সামগ্রিক কৃষির বীজ নিয়ে।   

কর্মশালায় কৃষিসচিব মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. লুৎফুল হাসান, মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা, কৃষি সম্প্রসারণ অধিদফতর, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।