ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজধানীতে শুরু হচ্ছে ২ দিনব্যাপী বিডিএফ-২০২০

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২০
রাজধানীতে শুরু হচ্ছে ২ দিনব্যাপী বিডিএফ-২০২০

ঢাকা: ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন অভীষ্টকে সামনে রেখে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৯ ও ৩০শে জানুয়ারি আয়োজিত হতে যাচ্ছে বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম-২০২০। বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করছে।

সোমবার (২৭ জানুয়ারি) রাজধানীর শেরে বাংলানগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ।

সচিব বলেন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম-২০২০ এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর স্মরণে উৎসর্গ করা হয়েছে। এবারের স্লোগান হচ্ছে টেকসই উন্নয়নের জন্য কার্যকর অংশীদারিত্ব।

বিডিএফ বৈঠকে রোহিঙ্গা ইস্যুটি আলোচ্যসূচিতে থাকছে কি না— এমন প্রশ্নের জবাবে ইআরডি সচিব বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমার আমাদের সরকারের সঙ্গে চুক্তি করেছে। বিষয়টি নিয়ে আন্তর্জাতিক আদালতে একটি রায় হয়েছে। রোহিঙ্গা আমাদের উন্নয়নের জন্য একটি চ্যালেঞ্জও বটে। তারপরও এবারের বিডিএফ-এ এই ইস্যু রাখার প্রয়োজন নেই বলেই মনে করা হয়েছে।   

তিনি জানান, দুই দিনব্যাপী এই ফোরামে বিভিন্ন বিষয় নিয়ে ৮ বিষয়ের ওপর আলোচনা ও গৃহীত সিদ্ধান্তের ওপর ভিত্তি করে একটি বিডিএফ কমুনিক ঘোষণা করা হবে।

বিডিএফ ফোরাম-২০২০ অনুষ্ঠানে জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট, হার্টঊইগ শেফার, এশীয় উন্নয়ন ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট শিক্সিন চেনসহ জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলের বহু অতিথি ফোরামে অংশ নেবেন।

বাংলাদেশ সময়: ২৩১৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২০
এমআইএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।