ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
পুঁজিবাজারে সূচক বেড়েছে

ঢাকা: চার কার্যদিবস উত্থানের পর মঙ্গলবার (২১ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৩২ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ১১৬ পয়েন্ট বেড়েছে। 

একই সঙ্গে দুই উভয় পুঁজিবাজারে লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৪০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরীয়াহ সূচক ১০, ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১৮ ও ১৫১৯ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৩৮ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩১ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪০৬ কোটি টাকার।

ডিএসইতে বুধবার ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১২৬টির এবং ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ হোলসিম, খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, সুহৃদ, কাশেম ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, এসএস স্টিল, এডিএন টেলিকম এবং পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৪০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৭টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।  

আর সিএসইতে ১৭ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা বেশি। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২০
এসএমএকে/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।