bangla news

সরকার লবণচাষীদের সব ধরনের সুরক্ষা দেবে: শিল্পমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২১ ৭:০৩:২১ পিএম
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

ঢাকা: সরকার দেশীয় লবণ শিল্পের স্বার্থে লবণচাষীদের সব ধরনের সুরক্ষা দেবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, শিল্প লবণের আড়ালে কেউ যেন ভোজ্য লবণ আমদানি করতে না পারে, সে বিষয়ে শিল্প মন্ত্রণালয় সচেতন রয়েছে। অন্য সরকারি সংস্থার সঙ্গে সমন্বয় রেখে শিল্প মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে।

মঙ্গলবার (২১ জানুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এ মন্ত্রণালয় গৃহীত কর্মসূচি এবং গত এক বছরে শিল্প মন্ত্রণালয়ের অর্জন বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী একথা বলেন। এসময় আরও বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও শিল্প সচিব মো. আবদুল হালিম।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, গত এক বছর শিল্প মন্ত্রণালয়ের অধীন শিল্প প্রতিষ্ঠানগুলোর দীর্ঘদিনের পুঞ্জিভূত সমস্যাগুলো চিহ্নিত করা ও সমাধানের উপায় অনুসন্ধানে মন্ত্রণালয় কাজ করেছে। শিল্প প্রতিষ্ঠানগুলোর উন্নয়নের লক্ষ্যে নেওয়া কার্যক্রমের ফলাফল আগামী বছর দৃশ্যমান হবে বলে শিল্পমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। 

তিনি বলেন, সারের ব্যবস্থাপনায় বিদেশ নির্ভরতা কমাতে নরসিংদীর ঘোড়াশালে উচ্চপ্রযুক্তি সম্পন্ন অত্যাধুনিক সার কারখানা নির্মাণের কাজ চলছে। গণমাধ্যমে প্রচারিত সংবাদ অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয় উল্লেখ করে মন্ত্রী শিল্প মন্ত্রণালয়ের ব্যর্থতার সঙ্গে সফলতার সংবাদও গণমাধ্যমে যথাযথভাবে তুলে ধরার আহ্বান জানান।

শিল্প প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করা হলে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন আনন্দদায়ক ও পরিপূর্ণ হবে।

তিনি বলেন, লবণচাষীদের লবণ উৎপাদনে উৎসাহিত করতে হবে। বিসিকের মাধ্যমে লবণচাষীদের কাছ থেকে সরাসরি লবণ কেনার মাধ্যমে তাদের সুরক্ষা দেওয়া হবে। প্রতিমন্ত্রী সারের বাফার গুদাম নির্মাণসহ অন্য প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে নেওয়ার নির্দেশনা দেন।

শিল্পসচিব বলেন, এসএমই নীতিমালা ২০১৯ এর আওতায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য ছয় শতাংশের কম সুদে ঋণ প্রাপ্তি নিশ্চিত করতে উদ্যোগ নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন অণুবিভাগের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিবরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
জিসিজি/এফএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-01-21 19:03:21