bangla news

চার কার্যদিবস পর পুঁজিবাজারে সূচক কমলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২১ ৪:৩৪:২৯ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: চার কার্যদিবস উত্থানের পর মঙ্গলবার (২১ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ২৬ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৪৯ পয়েন্ট কমেছে। একইসঙ্গে এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪০৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ ও ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০০৭, ১৫০৭ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৬ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৮৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৯৪ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৯টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৩৭টির এবং ৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জ হোলসিম, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, খুলনা পাওয়ার, এসএস স্টিল, এডিএন টেলিকম, বিকন ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, এসকে ট্রিমস এবং সিঙ্গার বিডি।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৩০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দর। 

সিএসইতে ১৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ৬০ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৩ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২০
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-21 16:34:29