bangla news

উদ্যোক্তাদের ২০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৯ ৮:১৩:৩০ পিএম
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অতিথিরা

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অতিথিরা

ঢাকা: দেশের ৮টি এসএমই ক্লাস্টারের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে ব্র্যাক ব্যাংকের মাধ্যমে ২০ কোটি টাকা ঋণ দেবে এসএমই ফাউন্ডেশন। গত দশ বছরের ধারাবাহিকতায় এবারো এই ঋণের বিপরীতে সর্বোচ্চ শতকরা মাত্র ৯ শতাংশ সুদ নিতে পারবে ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কর্মসূচি সম্প্রসারণের লক্ষ্যে ব্র্যাংক ব্যাংকের সঙ্গে আলাদা ৩টি চুক্তি স্বাক্ষর করে এসএমই ফাউন্ডেশন।

রোববার (১৯ জানুয়ারি) ফাউন্ডেশনের সভাকক্ষে ফাউন্ডেশনের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং ব্র্যাক ব্যাংকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ হোসেন এসব চুক্তি সই করেন। 

চুক্তি অনুযায়ী, আগামী ৫ বছরে গাইবান্ধার গোবিন্দগঞ্জের হোসিয়ারি ক্লাস্টারের উদ্যোক্তারা ঋণ পাবেন ৬ কোটি টাকা। পিরোজপুরের বলদিয়া এবং যশোরের নরেন্দ্রপুরের ক্রিকেট ব্যাট ক্লাস্টারের উদ্যোক্তারা ২ কোটি টাকা আর ভৈরব, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রামের পূর্ব মাদারবাড়ী, নোয়াখালী এবং ঢাকার চামড়াজাত পণ্য ক্লাস্টারের উদ্যোক্তারা পাবেন ১২ কোটি টাকা। প্রত্যেক উদ্যোক্তা সর্বনিন্ম এক লাখ টাকা থেকে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ নিতে পারবেন। চলতি মূলধন, মূলধনী যন্ত্রপাতি ক্রয়, টেকনোলজি উন্নয়ন ও সিজনাল এই ঋণের মেয়াদ ৩ বছর।

জানা গেছে, গত ১১ বছরে এই ৮টি এসএমই ক্লাস্টারের ৩২৮ উদ্যোক্তাকে ব্র্যাক ব্যাংক ও ইস্টার্ন ব্যাংকের মাধ্যমে ১৬ কোটি ৫০ লাখ টাকা ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন। সম্প্রতি এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং প্রোগ্রাম সম্প্রসারণের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশনের অনুকূলে ৫০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল অনুমোদন করেছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশনের মধ্যে চুক্তিনামা স্বাক্ষর করা হয়েছে। ইতোমধ্যে মনোনীত ব্যাংক হিসেবে ব্যাংক এশিয়া লিমিটেড এর সঙ্গে বাংলাদেশ ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে চুক্তিনামা স্বাক্ষর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২০ 
জিসিজি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-19 20:13:30