ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টানা পতনের পর ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

স্টাফ করেসপণ্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, জুন ২২, ২০১০

ঢাকা: টানা দু’দিন দরপতনের পর আজ মঙ্গলবার ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

একইসঙ্গে বেড়েছে সব কয়টি সূচক ও বাজারমূলধন। দিনের শুরু থেকে শেষ পর্যন্ত বাজারে চাঙ্গাভাব অব্যাহত ছিল।
 
পরপর দুইদিন বড় ধরনের দরপতনের পর আজ পুঁজিবাজারের চাঙ্গাভাবে বিনিযোগকারীদের মধ্যেও কিছুটা স্বস্তি ফিরে আসে।

এদিকে আজ শেয়ারবাজারে দিনভরই বেশ কয়েকটি গুজব শোনা যায়। এসবের একটি হচ্ছে আগামী বাজেটে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মুলধনী মুনাফার ওপর কর ১০ শতাংশ কমিয়ে আনা হচ্ছে। এছাড়া আগামীকাল বুধবার অনুষ্ঠেয় এসইসির সঙ্গে মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের বৈঠকে পিই অনুপাত ও ঋণসুবিধা (মার্জিন লোন) বাড়ানোর সিদ্ধান্ত আসতে পারে।

এসব গুজবের কারণেই দিনভর বাজার চাঙ্গা ছিলো বলে মনে করছেন শেয়ারের ক্রেতা -বিক্রেতারা।
 
এ ব্যাপারে এসইসি’র সদস্য মো. ইয়াসিন আলী আগামীকাল বৈঠক হচ্ছে বলে স্বীকার করে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘পুঁজিবাজারের সার্বিক দিক নিয়ে মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করা হবে। ’

তবে পিই অনুপাত ও ঋণ-সুবিধা (মার্জিন লোন) বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হচ্ছে কি না এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো কিছু জানাতে রাজি হননি তিনি।
 
আজ ডিএসইতে লেনদেন হওয়া ব্যাংকিং খাতের ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ২৯টির, বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১১টি কোম্পানির মধ্যে ১০টির, বীমা খাতের ৪৪টির মধ্যে ৩৬টির এবং আর্থিক খাতের ২০টি প্রতিষ্ঠানের সব কয়টির শেয়ারের দাম বেড়েছে।

তবে বাজারে চাঙ্গাভাবের এমন দিনেও টেক্সটাইল ও মিউচ্যুয়াল ফান্ড খাতের বেশিরভাগ কোম্পানির এবং গ্রামীণফোনের শেয়ারের দাম কমেছে।
 
আজ ডিএসইতে ২৪৮টি কোম্পানির ৩ কোটি ৬৭ লাখ ৭৬ হাজার ২০৫টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৭ টির, কমেছে ৬৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন ডিএসইতে ১ হাজার ২৪৯ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গতকাল সোমবারের চেয়ে ৩ কোটি ৫৮ লাখ টাকা বেশি।
 
সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ১০৬ দশমিক ৪১ থেকে বেড়ে ৬ হাজার ২০৭ দশমিক ৫৬ এবং ডিএসই-২০ মূল্যসূচক আগের দিনের চেয়ে ৬৯ দশমিক ৩৬ বেড়ে  ৩ হাজার ৬৩৮ দশমিক ৪৫-এ দাঁড়িয়েছে।

এছাড়া বাজার মূলধন গতকালের চেয়ে প্রায় ৪ হাজার কোটি টাকা বেড়ে ২ লাখ ৭০ হাজার ৮৮৪ কোটি টাকায় উন্নীত হয়েছে।
 
লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কো¤পানি হলো - বেক্সিমকো লি., এবি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, তিতাস গ্যাস, আইএফআইসি ব্যাংক লি., বিএসআরএম স্টিল, ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ওয়ান ব্যাংক ও প্রাইম ফাইন্যান্স।

অন্যদিকে দর বৃদ্ধিতে আজকের প্রধান ১০টি কো¤পানি হচ্ছে- সোনারগাঁও টেক্সটাইল, সন্ধানী ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, বিএসআরএম স্টিল, রেকিট বেঙ্কবাইজার, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, ওয়ান ব্যাংক, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

দাম কমার ক্ষেত্রে শীর্ষ ১০টি কো¤পানি হচ্ছে- আনলিমা ইয়ার্ন, রহিমা ফুড, চিটাগাং ভেজিটেবল, দেশ গার্মেন্টস্, গালফ্ ফুডস্, সিএমসি কামাল, শ্যামপুর সুগার, ইমাম বাটন, আনোয়ার গ্যালভানাইজিং ও রংপুর ফাউন্ডেশন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ২২ জুন ২০১০
জিএস/এমএমকে/ জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।