bangla news

৫ বছরের জন্য নন-ইউরিয়া সার আমদানির অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৬ ৬:১০:৩২ পিএম
কথা বলছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম। ছবি: বাংলানিউজ

কথা বলছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম। ছবি: বাংলানিউজ

ঢাকা: আগামী পাঁচ বছরের জন্য প্রায় ২৫ হাজার কোটি টাকার নন-ইউরিয়া সার আমদানির নীতিগত অনুমোদন দিয়েছে সরকার।

প্রতি বছর ১৩ লাখ মেট্টিক টন করে পাঁচ বছরে মোট ৬৫ লাখ টন সার আমদানি করা হবে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির তৃতীয় সভায় প্রস্তাবটির নীতিগত অনুমোদন দেওয়া হয়।

অর্থনৈতিক সংক্রান্ত মন্তিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম বলেন, আগামী পাঁচ বছরের জন্য প্রতিবছর ১৩ লাখ মেট্রিক টন করে নন-ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে। এতে করে প্রতিবছর খরচ হবে ৫ হাজার কোটি টাকা।

তিনি আরও বলেন, অর্থ মন্ত্রণালয়ের কাউন্টার গ্যারান্টির আওতায় প্রতিবছর আনুমানিক পাঁচ হাজার কোটি টাকা এলটিআর ঋণগ্রহণের মাধ্যমে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) মাধ্যমে এ সার আমদানি করা হবে। টেকসই খাদ্য নিরাপত্তার জন্য জনস্বার্থে এবং নিশ্চয়তার সঙ্গে সার আমদানির প্রয়োজনে ২০২০ সাল থেকে ২০২৫ সাল পর্যন্ত সময়ে রাশিয়া, সৌদিআরব, মরক্কো, তিউনিশিয়া, জর্দান, বেলারুশ এবং কানাডা থেকে জি টু জি চুক্তির মাধ্যমে এসব সার আমদানি করবে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন।

আগামী ৫ বছরে এ দেশগুলোর সঙ্গে চুক্তি হবে। তবে কোনো দেশের সঙ্গে কত টাকা চুক্তি হবে তা ক্রয় সংক্রান্ত কমিটিতে আসবে।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২০
জিসিজি/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-16 18:10:32