bangla news

সূচকের উত্থান পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৫ ৪:৩১:৩৯ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: আগের দুই কার্যদিবস পতনের পর বুধবার (১৫  জানুয়ারি) উত্থানে ফিরেছে  দেশের পুঁজিবাজার। এ দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়েছে। এর আগে সোম ও মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের বড় পতন ঘটে।

বুধবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এ দিন ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট বেড়ে দাড়িঁয়েছে ৪০৬৮ পয়েন্টে। এছাড়া ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯১৪ ও ১৩৭১ পয়েন্টে।

ডিএসইতে বুধবার লেনদেন হয়েছে ২৪২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ১৯ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৬২ কোটি টাকা।

ডিএসইতে এ দিন ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২১০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৯৪টির এবং ৪৯টি প্রতিষ্ঠানের অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, লাফার্জহোলসিম বাংলাদেশ। এডিএন টেলিকম, স্ট্যান্ডার্ড সিরামিক, খুলনা পাওয়ার, নর্দার্ণ জুট, জেনেক্স ইনফোসিস, এসএস স্টিল ও বিকন ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৩৯৩ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

বুধবার সিএসইতে সাত কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে দুই কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল নয় কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২০
এসএমএকে/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-15 16:31:39