bangla news

এক কার্যদিবস পর পুঁজিবাজারে ফের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-১৩ ৩:২৮:৩৭ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: এক কার্যদিবস পর সোমবার (১৩ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৮৮ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ২৩৮ পয়েন্ট কমেছে। রোববার (১২ জানুয়ারি) পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছিল।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৮ পয়েন্ট কমে ৪ হাজার ১২৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯২৯ ও ১৩৮৭ পয়েন্টে।

ডিএসইতে এই দিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৮৬ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৬ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৬০ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২১টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, দর কমেছে ৩১৩টির এবং ২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম, এডিএন টেলিকম, রিংশাইন, খুলনা পাওয়ার, বিকন ফার্মা, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, নর্দার্ণ জুট, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, গ্রামীণ ফোন এবং এসএস স্টিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৫৭০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৮টির, কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। সিএসইতে ১৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ২ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২০
এসএমএকে/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-01-13 15:28:37