bangla news

টানা পতনে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-০৭ ৫:৪১:৩৬ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (০৭ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৫০ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ২২৩ পয়েন্ট কমেছে। 

এর আগে সপ্তাহের প্রথম ও দ্বিতীয় কার্যদিবস রোববার- সোমবারও সূচকের বড় পতন হয় পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ডিএসই পরিচালনা পর্ষদের বৈঠকের পরও টানা পতন হতাশ করেছে বিনিয়োগকারীদের। বাজার স্থিতিশীলতায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন সাধারণ বিনিয়োগকারীরা।

এ ব্যাপারে বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বাংলানিউজকে বলেন, টানা পতনে আমরা পুঁজি হারিয়ে নিঃস্ব হয়ে যাচ্ছি। এটি অব্যাহত থাকলে আমাদের বাঁচার উপায় থাকবে না। তাই বাজার স্থিতিশীল করতে আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। এছাড়াও প্রয়োজনে দুদিন বাজারে লেনদেন বন্ধ রেখে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবিও জানান তিনি।

জানা গেছে, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ২৮১ পয়েন্টে। যা ৩ বছর ৭ মাস ২২ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ১৫ মে আজকের চেয়ে নিচে অবস্থান করছিল ডিএসইএক্স সূচকটি। ওইদিন ডিএসইএক্স’র অবস্থান ছিল ৪ হাজার ২৭৫ পয়েন্টে। আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৭২ ও ১৪৩৬ পয়েন্টে। 

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৭৫ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কমেছে ২৬৯টির এবং ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- এডিএন টেলিকম, লাফার্জ হোলসিম, ব্র্যাক ব্যাংক, খুলনা পাওয়ার, স্ট্যান্ডার্ড সিরামিক, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, এসএস স্টিল, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, পূবালী ব্যাংক এবং সিটি ব্যাংক।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ১০ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪১টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। 

সিএসইতে ১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২০
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-01-07 17:41:36