ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগ বাড়াতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করতে চায় কানাডা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
বিনিয়োগ বাড়াতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করতে চায় কানাডা

ঢাকা: বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে কানাডা বাংলাদেশের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করতে চায় বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোয়া প্রেফন্তেন। 

তিনি বলেন, যতো তাড়াতাড়ি সম্ভব এ গ্রুপ গঠন করা সম্ভব হবে, ততো তাড়াতাড়ি বাণিজ্য বৃদ্ধি ও বিনিয়োগের কাজ শুরু করা সম্ভব হবে।

সোমবার (৬ জানুয়ারি) বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা জানান।

 

এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীন, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) তপন কান্তি ঘোষ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) শরিফা খান উপস্থিত ছিলেন।

কানাডার হাইকমিশনার বলেন, কানাডার ব্যবসায়ীরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। বাংলাদেশ দৃশ্যমান উন্নয়ন করছে। কানাডা বাংলাদেশের উন্নযনে অংশীদার হতে আগ্রহী। বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হলে কানাডা অগ্রাধিকার ভিত্তিতে বাণিজ্য সহযোগিতা দিবে। প্রাইভেট সেক্টরে ব্যাপক উন্নয়নের সুযোগ রয়েছে, কানাডা এ সুযোগ নিতে চায়।

টিপু মুনশি বলেন, বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে বাংলাদেশ-কানাডা জয়েন্ট ওয়াকিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত হয়েছে। বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষণীয় স্থান। বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। কানাডা বাংলাদেশে বন্ধু রাষ্ট্র। ২০২৪ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। ২০২৭ সাল থেকে এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধা থাকবে না। তখন কানাডা চলমান বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে বলে বাংলাদেশ আশা করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, কানাডার ব্যবসায়ী প্রতিনিধিদল বাংলাদেশ সফর করলে উভয় দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি পাবে। উভয় দেশের ব্যবসায়ীদের নিয়ে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হলে বাণিজ্য ও বিনিয়োগে গতি আসবে। কানাডা-বাংলাদেশ এ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করতে একমত। যতো দ্রুত সম্ভব এ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা হবে। এতে বিজনেস ম্যান টু বিজনেস ম্যান (বিটুবি) আলোচনার জন্য একটি প্লাটফর্ম তৈরি হবে। বাংলাদেশে এগ্রো প্রসেসিং জোন গড়ে তোলার বিপুল সম্ভাবনা রয়েছে। কানাডা এ খাতে বিনিয়োগ করলে লাভবান হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
জিসিজি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।