ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগ বোর্ডে ১৫৩ শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত

ন্যাশনাল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১০
বিনিয়োগ বোর্ডে ১৫৩ শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত

ঢাকা: চলতি বছর জুলাই মাসে বিনিয়োগ বোর্ডে একশ’ ৫৩টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। এসব প্রতিষ্ঠানের প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ৫৭২৬.১২ কোটি টাকা।

আগের মাসের তুলনায় তা ৩২০৫.০৬ কোটি টাকা বেশি। তবে চলতি বছর জুলাই মাসে ২০০৯ সালের জুলাই মাসের তুলনায় মোট বিনিয়োগ দুই শতাংশ হ্রাস পেয়েছে।

জুন মাসে মোট নিবন্ধিত শিল্পে বিনিয়োগের পরিমাণ ছিল ২৫২১.০৬ কোটি টাকা।

নিবন্ধিত প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্থানীয় উদ্যোগের একশ’ ৪৩টি শিল্পে বিনিয়োগের পরিমাণ ৪৯৮০.৫৪ কোটি টাকা। এছাড়া চারটি শতভাগ বিদেশি ও ছয়টি যৌথ বিনিয়োগের শিল্পে বিনিয়োগের পরিমাণ ৭৪৫.৫৮ কোটি টাকা।

এ বছর স্থানীয়ভাবে নিবন্ধিত শিল্পের সর্বাধিক বিনিয়োগ প্রস্তাব এসেছে বস্ত্র খাতে (৬৯ শতাংশ)। এরপরই রয়েছে সেবা খাত (১০ শতাংশ), ফুড অ্যান্ড এলাইড খাত (৭ শতাংশ), কৃষিভিত্তিক শিল্প খাত (৫ শতাংশ) এবং অন্যান্য (৯ শতাংশ)।

নিবন্ধিত শিল্পে মোট ২৯ হাজার ৯শ’ ১৬ জনের কর্মসংস্থানের প্রস্তাব করা হয়েছে।

জুন মাসে বিনিয়োগ বোর্ডে স্থানীয়ভাবে নিবন্ধিত একশ’ ৩৪টি শিল্প ইউনিটের বিনিয়োগ ছিল ২২৫১.০০ কোটি টাকা এবং যৌথ ও শতভাগ বিদেশি ১৯টি শিল্পের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ২৭০.০৬ কোটি টাকা।

জুন মাসের তুলনায় জুলাই মাসে স্থানীয় বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে একশ’ ২২ শতাংশ, যৌথ ও বিদেশি বিনিয়োগ বেড়েছে একশ’ ৭৬ শতাংশ এবং মোট বিনিয়োগ বেড়েছে প্রায় একশ’ ২৭ শতাংশ।
 
বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা,  ৬ সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।