ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘পেঁয়াজের দাম বৃদ্ধিতে রাজনৈতিক কারসাজি থাকতে পারে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
‘পেঁয়াজের দাম বৃদ্ধিতে রাজনৈতিক কারসাজি থাকতে পারে’ বক্তব্য রাখছেন প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ‘পেঁয়াজ বা অন্যান্য সবজির দাম হুট করে বেড়ে গিয়েছিলো। এর পেছনে রাজনৈতিক কারসাজি ও চক্রান্ত থাকতে পারে, সরকারকে হেয় করার জন্য।’

রোববার (৫ জানুয়ারি) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে সবজিমেলার সমাপনী অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান।

সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ।

তিনি বলেন, অধিকাংশ সবজি লেবার কস্ট আগের চেয়ে বেড়েছে। কৃষিপণ্য মধ্যস্বত্বকারীদের হাত থেকে রক্ষা করতে হবে। সরাসরি উৎপাদক থেকে ক্রেতার কাছে গেলে দাম নিয়ন্ত্রণে আসবে।

তিনি আরও বলেন, মানুষ এখন অনেক সচেতন। সরকার কৃষকদের কাছে নতুন ফর্মুলা ও ব্যবস্থাপনার পাশাপাশি সবজির পরিচিত ঘটাচ্ছে। ফলে বাংলাদেশ দ্রুত সাফল্য লাভ করবে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নির্বাচনী ইশতেহারে ওয়াদা করেছিলেন, নিরাপদ খাদ্য ব্যবস্থা ও কৃষক ন্যায্যমূল্য পাবেন। কৃষক অনেক সময় পায় না। নিরাপদ খাদ্য পেতে ও কৃষকদের উৎসাহিত করতে হলে দাম দিতে হবে।

শুক্রবার থেকে শুরু হওয়া তিনদিনের এ মেলার মূল প্রতিপাদ্য ছিলো- ‘পুষ্টি ও সুস্বাস্থ্যের জন্য নিরাপদ সবজি’।

এবারের সবজি মেলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন, কৃষি বিপণন অধিদফতর, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, কৃষি তথ্য সার্ভিস, মেটাল এগ্রো, গ্রিন সেভার্স, এসিআই এগ্রো বিজনেস, কৃষক বাংলা এগ্রো প্রোডাক্টসহ বেশ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ৬৫টি স্টল ও তিনটি প্যাভিলিয়ন অংশ নেয়।

মেলায় কৃষিজমিতে কৃষিপণ্যের সঙ্গে একসঙ্গে মাছচাষ করা যায় তারও উপায় বাতলে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২০
ডিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।