ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পেঁয়াজের কেজি ফের ২০০ টাকা

স্বপন চন্দ্র দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২০
পেঁয়াজের কেজি ফের ২০০ টাকা পেঁয়াজ বিক্রেতা। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের বাজারগুলোতে আবারও বেড়েছে পেঁয়াজের ঝাঁজ। মাত্র দুদিনের ব্যবধানে দেড়গুন বেড়ে পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ টাকায়। 

গত প্রায় দুই সপ্তাহ ধরে স্থিতিশীল থাকা পেঁয়াজের দাম হঠাৎ করে বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন ক্রেতারা।

শনিবার (৪ জানুয়ারি) সকালে সরেজমিনে সিরাজগঞ্জ স্টেশন বাজার, বানিয়াপট্টি বাজার ও এসএস রোড এলাকায় বড় বাজার ঘুরে দেখা যায় দেশি পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকায়।

অপরদিকে আমদানি করা মিশরীয় পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১শ টাকায়।  

বড় বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা আলতাফ হোসেন, ছাকাত আলী ও সাইফুল ইসলাম বলেন, আড়তে দাম বাড়লে আমাদের কিছু করার থাকে না। শনিবার সকালে আড়তে ভাল দেশি পেঁয়াজ ১৭০-১৯০ টাকায় কেনা হয়েছে। এ কারণে খুচরা বাজারে ১৮০-২০০ টাকায় বিক্রি হচ্ছে। এলসির মাধ্যমে আসা বিদেশি পেঁয়াজ আড়ত থেকে ৭৫ টাকায় কিনে খুচরা বাজারে ১শ টাকায় বিক্রি করা হচ্ছে।  

বানিয়াপট্টি বাজারের খুচরা বিক্রেতা চাঁন মিয়া, আজিজ মাইজভান্ডারি ও বাদল শেখ বলেন, দুদিন আগে আমরা ১০০ থেকে ১২০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করেছি। হঠাৎ করেই আড়তে দাম বাড়ায় আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।  

গোশালা কাঁচাবাজার আড়তের পেঁয়াজের আড়তদার বেলাল হোসেন সবুজ বলেন, কয়েকদিন ধরে দেশি পেঁয়াজের দাম আবারও বাড়তে শুরু করেছে। কৃষকদের কাছ থেকেই বেশি দামে কিনছেন পাইকারি ক্রেতারা। এর প্রভাব পড়েছে খুচরা বাজারে। দুদিন আগে দেশি পেঁয়াজ পাইকারি বিক্রি করা হয়েছে ৮৫-৯০ টাকা কেজিতে। আজ সকাল থেকে প্রতি কেজি ১৭০-১৯০ টাকায় বিক্রি হচ্ছে।  

তিনি বলেন, মিশরীয় পেঁয়াজ বগুড়া থেকে আমদানি করতে হয়। এক সপ্তাহ আগে মিশরীয় পেঁয়াজ ৪৫ টাকা কেজি দরে আমদানি করা হয়েছে। হঠাৎ করেই আমদানিকারকরা সিন্ডিকেট করে দাম বাড়িয়েছে। বর্তমানে বগুড়া থেকে ৬৫ টাকা কেজি দরে পেঁয়াজ কিনে সিরাজগঞ্জে ৭৫-৮০ টাকায় বিক্রি করতে হচ্ছে।  

কাঁচাবাজার আড়ত ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মসলিম উদ্দিন বলেন, সিরাজগঞ্জের হাট-বাজারে পেঁয়াজের দাম আবারও বেড়েছে। বেশি দামের কারণে পাইকাররাও পেঁয়াজ কিনতে সাহস পাচ্ছেন না। ফলে খুচরা বাজারে প্রভাব পড়ছে। মিশরের পেঁয়াজের দামও বাড়িয়ে দিয়েছে আমদানিকারকরা।  

জেলা মার্কেটিং অফিসার মো. আইয়ুব আলী বলেন, আবহাওয়া খারাপের কারণে পেঁয়াজের সরবরাহ কম। এ কারণে কিছুটা দাম বেড়েছে। শুক্রবার রাতে দেশি পেঁয়াজ ১৪০-১৬০ টাকা ও মিশরীয় পেঁয়াজ ৭০ টাকা কেজিতে বিক্রি হয়েছে। আজকে কতটা বেড়েছে সেটা বাজার মনিটরিংয়ের পর জানা যাবে।  

এদিকে দেড় সপ্তাহ বিরতির পর আবারও খোলা বাজারে পেঁয়াজ বিক্রি শুরু করেছেন ওএমএস ডিলার। শহরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত চত্বরে ট্রাকে করে প্রতি কেজি ৩৫ টাকায় এসব পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।  

ডিলার গৌতম কুমার দত্ত বলেন, ১০ দিন বিরতির পর খোলা বাজারে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। বাজার মূল্য স্বাভাবিক না হওয়া পর্যন্ত এটা অব্যাহত থাকবে।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।