bangla news

প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১১ ৮:৪৪:৩২ পিএম
অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়।

ঢাকা: রাষ্ট্রীয় মালিকানাধীন ৪টি বাণিজ্যিক ব্যাংকের ৯ মহাব্যবস্থাপককে (জিএম) সরকারি পাঁচটি বিশেষায়িত ব্যাংকে প্রেষণে বদলি করা হয়েছে।

প্রথমবারের মতো সরকারি ব্যাংকের জিএমদের এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে বদলি করা হলো। কর্মকর্তাদের মধ্যে কাজের গতি বাড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, জনতা ব্যাংকের জিএম মাসফিউল বারী, মো. হাবিবুর রহমান গাজী, রূপালী ব্যাংকের মো. আ. রহিম, মো. শওকত আলী খান, মো গোলাম মর্তুজাকে বাংলাদেশ কৃষি ব্যাংকে বদলি করা হয়েছে। 

এছাড়াও রূপালী ব্যাংকের জিএম কাজী আব্দুর রহমানকে কর্মসংস্থান ব্যাংকে, বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংক লিমিটেডের মো. কামিল বুরহান ফিরদৌসকে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে, অগ্রণী ব্যাংকের মো. মনিরুল ইসলামকে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকে, জনতা ব্যাংকের মো. মাহবুবুর রহমানকে প্রবাসী কল্যাণ ব্যাংকে বদলি করা হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে আরও জানা যায়, রাষ্ট্রীয় মালিকানাধীন বিশেষায়িত বাংলাদেশ কৃষি ব্যাংকের ২২ জন মহাব্যবস্থাপকের পদ শূন্য। একটি গুরুত্বপূর্ণ পদের বিপুল সংখ্যক পদ খালি থাকায় ব্যাংকের কাজে বিঘ্ন ঘটছে। প্রথমবারের মতো কৃষি ব্যাংকে পাঁচজন জিএমকে প্রেষণে পদায়ন করায় কাজের গতি বাড়বে। বাকি ৪জন মহাব্যবস্থাপককে বদলি করা হয়েছে অন্য ৪টি ব্যাংকে।

এক ব্যাংকের জিএমকে অন্য ব্যাংকে প্রেষণে বদলির বিষয়টি ইতিবাচক মনে করছেন বিশ্লেষকরা। তারা মনে করেন এতে কর্মকর্তাদের মধ্যে কাজের গতি বাড়বে, ব্যাংকের লাভ হবে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, এটি সরকারের শুভ উদ্যোগ। রাষ্ট্রীয় বাণিজ্যিক ব্যাংকগুলোর জিএম পদে পদোন্নতিযোগ্য কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে অন্য ব্যাংকে পদায়ন করলে কাজের গতি বাড়বে।

প্রেষণে বদলি হওয়া কর্মকর্তাদের বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসব কর্মকর্তাদের নিজ নিজ ব্যাংকে কর্মচারীর পূর্বস্বত্ব বহাল থাকবে। প্রেষণে বদলি হওয়া কর্মকর্তারা গাড়ি ক্রয়ের ঋণ নেওয়া থাকলে তার জন্য রক্ষণাবেক্ষণ ভাতা ঋণ প্রদানকারী ব্যাংক থেকে পাবেন। প্রেষণ সংক্রান্ত অন্য বিধি-বিধান মেনে চলতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বলেন, বাংলাদেশ কৃষি ব্যাংকসহ বেশ কয়েকটি বিশেষায়িত ব্যাংকের মহাব্যবস্থাপক পদ শূন্য রয়েছে। তাই কাজের গতি বাড়াতে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ওই সব ব্যাংকে প্রেষণে বদলি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এসই/এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-11 20:44:32